এক্সিট পোল হরিয়ানায় ডাহা ফেল, জম্মু কাশ্মীরে গণতন্ত্রের জয়

সমস্ত রাজনৈতিক পন্ডিতদের বিশ্লেষণ এবং এক্সিট পোল অনুমান উপেক্ষা করে, বিজেপি অপ্রত্যাশিতভাবে হরিয়ানা বিধানসভা নির্বাচনে আরামদায়ক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। যদিও গণনার প্রথম দিকে কংগ্রেস যথেষ্ট এগিয়ে গিয়েছিল হরিয়ানায়। তবে বেলা গড়াতেই ১৮০ ডিগ্রি ঘুরে যায় ফলাফল। বিজেপি এগিয়ে যায় হরিয়ানায়। শেষপর্যন্ত একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে হরিয়ানায় ঐতিহাসিক তৃতীয়বারের জন্য সরকার গঠন করছে বিজেপি। পদ্মশিবিরের প্রাপ্ত আসন হল ৪৮। আর কংগ্রেস জিতেছে ৩৭টি আসনে। হরিয়ানায় যেভাবে পরিবেশ ছিল, মনে হয় না এটি এমন হবে। বিজেপিও নির্বাচনের ফলাফল নিয়ে আস্থাশীল ছিল না। মুখ্যমন্ত্রী একাধিকবার বলেছেন যে তারা জোট সরকার গঠন করবে প্রয়োজন ফলাফল চমকপ্রদ কিন্তু জনগণের রায় সবকিছুর ঊর্ধ্বে,” । টানা দুই মেয়াদে ক্ষমতায় থাকার কারণে জনগণের অসন্তোষ কমাতে বিজেপির কৌশলগত প্রচার সফল হয়েছে। শুধু তাই নয়, এইবারের বিজেপির পারফরম্যান্স কিন্ত আগের বিধানসভা নির্বাচনের চেয়েও বেশি ছিল সেকারনেই বিজেপি এবার নিজের মতো করে সরকার গঠন করতে সক্ষম হবে। প্রকৃতপক্ষে, হরিয়ানভি সংস্কৃতিতে উচ্চস্বরে জাট গোষ্ঠীর সংহতি, সেইসাথে কিছু সম্প্রদায়ের মধ্যে নিরাপত্তাহীনতার বোধ ফলস্বরূপ, বিজেপির পক্ষে মেরুকরণে অবদান রেখেছিল যা এই রাজনৈতিক আখ্যান তৈরি করছিল নীরব ভোটারের মতো, যার উদ্দেশ্য ছিল অজানা রাজনৈতিক গুরু, মিডিয়া এবং এক্সিট পোলস্টারদের কাছে। যাইহোক, এই বিধানসভা নির্বাচনে, কংগ্রেস দলিত ভোটারদের বিশ্বাস পুনরুদ্ধার করতে পারেনি যারা লোকসভা নির্বাচনে বিপুল সংখ্যক ভোট দিয়েছিল।
বলা যায়, লোকসভা নির্বাচনের আগেই হরিয়ানা বিধানসভা নির্বাচনের প্রস্তুতি নিয়েছিল বিজেপি। এই কারণেই বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব প্রায় দুই ইনিংস মুখ্যমন্ত্রী থাকা মনোহর লাল খট্টরকে সরিয়ে তার জায়গায় নায়েব সিং সাইনিকে মুকুট পরিয়েছিল। টানা দুই দশক ক্ষমতায় থাকার কারণে যে অ্যান্টি-ইনকাম্বেন্সি প্রবণতা তৈরি হয়েছিল তা এড়ানোই ছিল উদ্দেশ্য। কমবেশি এই প্রচেষ্টা ফল দিয়েছে। সাইনির সরলতা এবং তার ওবিসি শ্রেণীভুক্ত হওয়া অ-জাট সম্প্রদায়ের মধ্যে ঐক্যের আকারে উপকৃত হয়েছিল। বিপরীতে, কংগ্রেসে ভূপেন্দ্র হুদার মতো একজন প্রবীণ নেতা ছিল, কিন্তু বিজেপির সাথে প্রতিদ্বন্দ্বিতা করার মতো সাংগঠনিক কাঠামো ছিল না। অন্যদিকে দলীয় সংগঠনে মতভেদ ও বিভেদও প্রকাশ্যে আসতে থাকে সময়ে সময়ে। নির্বাচনের আগে মুখ্যমন্ত্রীর পদ দাবি করার কণ্ঠও উঠেছিল। কেন্দ্রীয় নেতৃত্বের অগ্রাধিকার, হুডা গোষ্ঠী এবং শৈলজা গোষ্ঠী টিকিট বিতরণে অনেক অসঙ্গতি তৈরি করেছিল। আম আদমি পার্টি-এর সাথে আসন ভাগাভাগি নিয়ে সমঝোতার অভাবের কারণে আম আদমি পার্টি -এর কোনো লাভ হয়নি, তবে কংগ্রেসের ভোটের কিছুটা বিভাজন অবশ্যই হয়েছে। এই নির্বাচনে, জেজেপি এবং বিএসপি-র ভাগ্য, যা হরিয়ানায় একটি নতুন সম্ভাবনা হিসাবে দেখা হচ্ছিল এবং চন্দ্রশেখর আজাদ রাবনের আজাদ সমাজ পার্টি (কাঁশি রাম)ও প্রকাশিত হয়েছিল। স্পষ্টতই, এটি কংগ্রেসের দলিত সমর্থন ভিত্তির উপরও প্রভাব ফেলেছিল। আইএনএলডি এবং নির্দলগুলি অবশ্যই কিছু আসন পেয়েছে, কিন্তু তারা বিজেপির নিজস্ব সরকার গঠনের পথে আসতে পারেনি। তবে বিজেপির এই জয়ের একটি উপসংহার হল, দক্ষ নির্বাচনী ব্যবস্থাপনার মাধ্যমে জাতীয় দলগুলো কীভাবে কার্যকর কৌশল তৈরি করে স্থানীয় রাজনৈতিক পরিবেশের সঙ্গে নিজেদের মানিয়ে নিতে পারে।
জম্মু ও কাশ্মীরের বিধানসভা নির্বাচনও বিভিন্ন কারণে তাৎপর্যপূর্ণ ছিল। যদিও জম্মু ও কাশ্মীর গণতন্ত্রের পরীক্ষা সহ্য করতে পারে কিনা তা নিয়ে কিছুটা উদ্বেগ ছিল। বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণার আগেই, জম্মু-কাশ্মীরের জনগণ একটি জোরালো বিবৃতি পাঠিয়েছিল যে রাজ্যে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠিত হয়েছে। বিশ্ব এবং দেশ এই বার্তা পাওয়ার পরে, একমাত্র প্রশ্নটি ছিল কে ক্ষমতায় থাকবে। কারণ এই নির্বাচনে বিজেপি সব আসনে লড়েনি এবং কাশ্মীর উপত্যকায় তার প্রভাব জম্মু বিভাগের তুলনায় সামান্য ছিল, ক্ষমতার জন্য বড় চ্যালেঞ্জ হওয়ার সম্ভাবনা কম ছিল। এর পরেও, এটি লক্ষণীয় যে, জম্মু বিভাগে তার বিরোধীদের পরাজিত করার পাশাপাশি, এটি কাশ্মীর উপত্যকায় তার বিশাল ঘাঁটির ভিত্তি তৈরি করেছে। এটা অবশ্যম্ভাবী যে ন্যাশনাল কনফারেন্স জম্মু ও কাশ্মীরে কংগ্রেসের সাথে একটি সরকার প্রতিষ্ঠা করবে, কিন্তু শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে, জম্মুকে সমান গুরুত্ব দিতে এবং কাশ্মীরি হিন্দুদের ঘরে ফেরার অনুমতি দিতে তাদের বিভাজনমূলক এজেন্ডা ত্যাগ করতে হবে। এই সমস্ত পদক্ষেপ না নিলে রাষ্ট্রীয় মর্যাদা পুনরুদ্ধারের জন্য জোর দেওয়া ঠিক নয়।