• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

মঙ্গলবার পর্যন্ত রাজ্যে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস

আগামী কয়েক দিন রাজ্যের অধিকাংশ জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস।

নিম্নচাপ, মৌসুমী অক্ষরেখা, ঘূর্ণাবর্ত – এই ত্রিফলার জেরে আগামী কয়েক দিন রাজ্যের অধিকাংশ জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির (Rain) পূর্বাভাস দিল হাওয়া অফিস। রবিবার দক্ষিণবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। মঙ্গলবার পর্যন্ত টানা বৃষ্টি চলবে দক্ষিণে।

এর পাশাপাশি উত্তরবঙ্গের বেশ কিছু জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। তবে বড় কোনও দুর্যোগের আশঙ্কা আপাতত নেই। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, উত্তর দিনাজপুর ও মালদহে বৃষ্টিপাত হবে।

কলকাতাতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে। রবিবার কলকাতার আকাশ দিনভর মেঘলাই থাকবে। আগামিকাল, সোমবার থেকে ধীরে ধীরে কমবে বৃষ্টির পরিমাণ। আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে।

আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হবে। দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হুগলি, বাঁকুড়া, বীরভূম, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমানে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। কলকাতা, ঝাড়গ্রাম, নদিয়া, মুর্শিদাবাদ ও পুরুলিয়ায় ভারী বৃষ্টিপাত হবে।

আলিপুর আবহাওয়া আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, উত্তর বঙ্গোপসাগরের উপর একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। এই ঘূর্ণাবর্তের কারণে আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গে একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে। সেই কারণেই বৃষ্টির পরিমাণ বাড়ছে।

রবিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ০.৬ ডিগ্রি সেলসিয়াস কম। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ৩.১ ডিগ্রি কম।

বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ থাকবে ৮৩ থেকে ৯৭ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৬ থেকে ২৯ ডিগ্রির মধ্যে। গত ২৪ ঘণ্টায় কলকাতায় বৃষ্টি হয়েছে ২০ মিলিমিটার।

মৎস্যজীবীদের সমুদ্রে যেতে আপাতত নিষেধ করা হয়েছে। সোমবার পর্যন্ত উত্তাল থাকবে সমুদ্র। উত্তর বঙ্গোপসাগরের উপরে ঘণ্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে। সেই কারণেই পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলে সতর্কতা জারি করা হয়েছে।