সুপ্রিম নির্দেশ কার্যকর হল না বর্ধমান মেডিক্যালে, আরও নিরাপত্তার দাবি

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের নির্দেশ কার্যকর হলো না বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে। আরজি কর কাণ্ডের পরে রাজ্যের অন্যান্য হাসপাতালের সঙ্গে বর্ধমানেও জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি চলছে। কিন্তু সোমবার সুপ্রিম কোর্টের নির্দেশ আসার পরও আন্দোলন প্রত্যাহার হয়নি বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে। আন্দোলনরত জুনিয়র ডাক্তারদের দাবি এখনও আউটডোর এবং জরুরি বিভাগের নিরাপত্তা আঁটোসাঁটো হয়নি,তাই তাঁরা কাজে যোগ দেবেন না। যদিও জেলা প্রশাসন ও হাসপাতাল কর্তৃপক্ষের তরফে সব রকমের নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে।

মঙ্গলবারও আরজি কর কাণ্ডের প্রতিবাদে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে জুনিয়র ডাক্তাররা আন্দোলন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন। তাঁদের দাবি এখনও কয়েকটি বিভাগে কাজের পরিবেশ ফেরে নি। জুনিয়র ডাক্তারদের প্রতিনিধি গৌরাঙ্গ প্রামাণিক বলেছেন আউটডোর এবং জরুরি বিভাগের নিরাপত্তা এখনও আঁটোসাটো নয়। তার জন্য এখনই কাজে ফিরছি না। তবে বর্ধমান মেডিক্যাল কলেজের অধ্যক্ষ মৌসুমী বন্দ্যোপাধ্যায় সাফ জানিয়ে দেন সব রকমের নিরাপত্তা ব্যবস্থা পাকাপাকি ভাবে করা হয়েছে। হাসপাতালের মধ্যে পর্যাপ্ত সিসিটিভি ক্যামেরা,আলোর ব্যবস্থা করা হয়েছে। একই সঙ্গে পুলিশি নিরাপত্তা ব্যবস্থা কঠোর করা হয়েছে বলে দাবি তাঁর। তিনিও এদিন সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে সকলকে কাজে ফেরার কথা বলেন।

এদিকে হাসপাতাল কর্তৃপক্ষের দাবী চিকিৎসকদের আন্দোলনে কাজকর্ম ব্যহত হচ্ছে। রোগীরা ঠিকঠাক পরিষেবা পাচ্ছেন না। এ প্রসঙ্গে জুনিয়র ডাক্তারদের পাল্টা দাবি আউটডোর ছাড়া সব বিভাগেই স্বাভাবিক কাজকর্ম হচ্ছে। বহু জায়গায় অভয়া ক্লিনিক খুলে পরিষেবা দেওয়ার চেষ্টা চলছে বলেও দাবি। অন্যদিকে জেলা পুলিশ সুপার আমনদীপ ও মহকুমা শাসক তীর্থঙ্কর বিশ্বাস জানিয়েছেন হাসপাতালে পুলিশের ক্যাম্প এবং পুলিশকর্মীর সংখ্যা বাড়ানো হয়েছে মহিলা হোস্টেল, নার্স কোয়াটার সব জায়গাতেই পুলিশি পাহারা জোরদার করা হয়েছে। তাই ডাক্তারদের কাজে ফেরার কোনও সমস্যা নেই।