আদিবাসীদের দেবতার স্থান দখল নিয়ে উত্তেজনা বর্ধমানে

আদিবাসী সম্প্রদায়ের একটি পুজোর থান দখলের ঘটনায় চাঞ্চল্য ছড়াল। ওই জমি বেআইনিভাবে কিনে দখল করে নেওয়ার অভিযোগে ব্যাপক আন্দোলন শুরু হয়েছে। ঘটনাকে কেন্দ্র করে পূর্ব বর্ধমানের কালনা মহকুমার মেদগাছি অঞ্চলে আদিবাসী সংগঠন পথে নেমেছে। তাদের জমি ফিরিয়ে দেওয়া না হলে বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দেওয়া হয়।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, কালনার মেদগাছিতে প্রায় ১২০ ধরে আদিবাসী সম্প্রদায়ের মানুষজন দেবতার স্থান তৈরি করে পুজোর আয়োজন করেন। এলাকারই এক ব্যাক্তি ওই জমি বেআইনিভাবে কিনে নিয়ে দখল করেছেন বলে অভিযোগ। এই ঘটনায় আদিবাসীদের পুজো বন্ধ হবার মুখে। এবার তাই জমি ফিরে পেতে কয়েক হাজার আদিবাসী সম্প্রদায়ের মানুষজন এককাট্টা হয়ে আন্দোলন শুরু করলেন।

এই আন্দোলনে সামিল হন আদিবাসী সংগঠন ভারত জাকাত মাঝি পারগানা মহলের সদস্য নেতারা‌। প্রতিবাদ মিছিল, সমাবেশ ঘিরে এলাকায় ব্যাপক উত্তেজনা ছড়ায়। সংগঠনের নেতা বিজয় চন্দ্র সোরেন সাফ জানিয়ে দেন, ওই স্থানে আদিবাসীরা নির্বিঘ্নে পুজো করতে না পারলে তারা বৃহত্তর আন্দোলনের পথে যাবেন। এ ব্যাপারে প্রশাসনের হস্তক্ষেপ দাবি করা হয়েছে।


মহিলা, পুরুষ, শিশু সহ কয়েক হাজার আদিবাসী সম্প্রদায়ের মানুষজন আন্দোলনে সামিল হন। তবে যাদের বিরুদ্ধে এই অভিযোগ সেই স্মরণজিৎ বাগ ও লক্ষী মাঝি বাগ বলেন, আইন মেনেই ওই জমি কেনা হয়েছে। আমাদের কাছে বৈধ কাগজপত্রও আছে। তবে দু’পক্ষের এই চাপানউতোরে এলাকায় উত্তেজনা দেখা দিয়েছে।