• facebook
  • twitter
Thursday, 3 October, 2024

বন্যা কবলিত এলাকায় ত্রাণ বিতরণ করতে  গিয়ে বিক্ষোভের মুখে মৌসম বেনজির নূর

এই বন্যা পরিস্থিতি নিয়ে ইতিমধ্যেই রাজ্য–কেন্দ্র সংঘাত সৃষ্টি হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় এই বন্যা পরিস্থিতিকে 'ম্যান মেড' বন্যা বলেও অ্যাখ্যায়িত করেছেন।

বৃহস্পতিবার মালদার রতুয়ার মহানন্দাটোলায় বন্যা কবলিত এলাকা পরিদর্শনে গিয়ে বিক্ষোভের মুখে পড়েন তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ মৌসম বেনজির নূর। লাগাতার বৃষ্টি ও ডিভিসি–র জল ছাড়ার ফলে গঙ্গা ও ফুলহার নদীর জলস্তর বৃদ্ধি পায়। এর ফলে মালদার বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়ে পড়ে। প্রচুর মানুষ নিজেদের বাসস্থান হারিয়ে ইতিমধ্যেই ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছেন। প্লাবিত হয়েছে একাধিক চাষের জমিও। এই পরিস্থিতিতে সেখানে বন্যাদুর্গত মানুষদের মধ্যে ত্রাণ বিতরণ করার কথা ছিল মৌসমের। সেই খবর পেয়ে প্রচুর মানুষ ভিড় জমান ওই এলাকায়। ত্রাণের জন্য দীর্ঘক্ষণ ধরে অপেক্ষা করছিলেন তাঁরা।
কিন্তু, পর্যাপ্ত পরিমাণে ত্রাণ না থাকায় সৃষ্টি হয় বিশৃঙ্খলার। এই ঘটনার জেরে মৌসমের সামনে ক্ষোভে ফেটে পড়েন মহানন্দাটোলা এলাকার বাসিন্দারা। যদিও বিক্ষোভের কথা অস্বীকার করেছেন মৌসম। তাঁর দাবি, প্রচুর মানুষ একসঙ্গে একত্রিত হওয়ায় সবাইকে ত্রাণ দেওয়া সম্ভব হচ্ছিল না। কিন্তু পরে পর্যাপ্ত পরিমাণে ত্রাণের ব্যবস্থা করা হয়েছিল। কোনও বিশৃঙ্খলা পরিস্থিতির সৃষ্টি হয়নি।
উল্লেখ্য, সাম্পতিককালে নিম্নচাপ ও ডিভিসি–র ছাড়া জলের প্রভাবে বন্যা কবলিত হয়েছে রাজ্যের একাধিক এলাকা। কিছু কিছু জেলার পরিস্থিতি অত্যন্ত খারাপ পর্যায়ে পৌঁছেছে। এই বন্যা পরিস্থিতি নিয়ে ইতিমধ্যেই রাজ্য–কেন্দ্র সংঘাত সৃষ্টি হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় এই বন্যা পরিস্থিতিকে ‘ম্যান মেড’ বন্যা বলেও অ্যাখ্যায়িত করেছেন।