• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

সাংবাদিক অনল আবেদিন প্রয়াত

তিনি দীর্ঘ দু'দশকেরও বেশি সময় ধরে মুর্শিদাবাদ জেলায় ‘আনন্দবাজার পত্রিকা'য় সাংবাদিকতা করেছেন। যদিও সাংবাদিকতায় তাঁর হাতেখড়ি জেলার কয়েকটি ক্ষুদ্র সংবাদপত্রে। জেলায় সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা এবং লড়াইয়ের ক্ষেত্রে তাঁর ভূমিকা ছিল প্রশ্নাতীত।

শুক্রবার, ১৩ সেপ্টেম্বর রাতে প্রয়াত হয়েছেন মুর্শিদাবাদ জেলার প্রবীণ সাংবাদিক অনল আবেদিন। মৃত্যুকালে বয়স হয়েছিল ৬৭ বছর। দীর্ঘদিন ধরেই শ্বাসকষ্টজনিত রোগে ভুগছিলেন। ঘটনার দিন প্রচণ্ড শ্বাসকষ্ট শুরু হলে, তাঁকে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হয়। কিন্তু হাসপাতালে পৌঁছানোর আগেই রাস্তাতেই তিনি মারা যান। হাসপাতালে নিয়ে গেলে, চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। মৃত্যুর খবর দ্রুত ছড়িয়ে পড়ে। সেই খবর শুনে তাঁর অসংখ্য অনুরাগী ভিড় করেন প্রথমে হাসপাতালে।

মৃতদেহ রাতেই হাসপাতাল থেকে নিয়ে যাওয়া হয় প্রয়াত সাংবাদিকের উকিলাবাদের ফ্ল্যাটে। শনিবার সকালে মরদেহ নিয়ে যাওয়া হয় বহরমপুর রবীন্দ্রসদনে। সেখানে তাঁকে শ্রদ্ধা জানান সাংবাদিক এবং সংস্কৃতি জগতের বহু মানুষ। জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তরের পক্ষ থেকে তাঁকে শেষ শ্রদ্ধা জানান বহরমপুর মহকুমা তথ্য ও সংস্কৃতি আধিকারিক সুবীর সরকার। রবীন্দ্রসদন থেকে তাঁর মরদেহ নিয়ে যাওয়া হয় গ্রামের বাড়ি দৌলতাবাদ থানার ঘোষপাড়ার নওদাপাড়া গ্রামে। তাঁর স্ত্রী তন্দ্রা বিশ্বাস এবং দুই কন্যা অন্বেষা ও বর্ণমালা বর্তমান। তাঁর মৃত্যুকে গভীর শোকজ্ঞাপন করেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী।

তিনি দীর্ঘ দু’দশকেরও বেশি সময় ধরে মুর্শিদাবাদ জেলায় ‘আনন্দবাজার পত্রিকা’য় সাংবাদিকতা করেছেন। যদিও সাংবাদিকতায় তাঁর হাতেখড়ি জেলার কয়েকটি ক্ষুদ্র সংবাদপত্রে। জেলায় সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা এবং লড়াইয়ের ক্ষেত্রে তাঁর ভূমিকা ছিল প্রশ্নাতীত।