• facebook
  • twitter
Monday, 16 September, 2024

সম্প্রীতির পরিবেশে গণেশ আরাধনা

এ বছর চতুর্থ বর্ষে পড়ল এই গণেশ পুজো। আর জামালপুর পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ মেহেমুদ খানকে অতিথি হিসাবে আমন্ত্রণ জানিয়ে তাঁকে দিয়েই আনুষ্ঠানিক উদ্বোধন করানো হয়।

শহর বর্ধমানে তো বটেই শনিবার সারা জেলাতেই মহা সমারোহে গণেশ পুজোর আয়োজন করা হয়েছে। কিন্তু একটু অন্য আঙ্গিকে গণেশ আরাধনার আয়োজন করেন পূর্ব বর্ধমানের জামালপুরে গ্রামেরই ব্যবসায়ীরা। সমাজে অন্য রকম বার্তা দিতে সম্প্রীতির আবহে গণেশ পূজার আয়োজন করেন জামালপুরের গুহ মার্কেটের ব্যবসায়ীবৃন্দ। এ বছর চতুর্থ বর্ষে পড়ল এই গণেশ পুজো। আর জামালপুর পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ মেহেমুদ খানকে অতিথি হিসাবে আমন্ত্রণ জানিয়ে তাঁকে দিয়েই আনুষ্ঠানিক উদ্বোধন করানো হয়। এভাবে সকলের জন্য এই বার্তা দেওয়া হলো যে, জাতপাত এর বেড়াজাল ভেঙ্গেই সমাজে প্রতিটি উৎসব পালন করা উচিত।

অন্যদিকে এদিন পুজোর উদ্বোধন করে মেহেমুদ খান বলেন, ‘ব্যবসা করতে গেলে গণেশ দেবতাকে সামনে রেখেই করতে হয়!’ তিনি প্রার্থনা করেন সকল ব্যবসায়ীদের ব্যবসা যেন সারা বছর ভালো চলে। তাঁকে দিয়ে এই পুজো উদ্বোধন করানোর জন্য তিনি সকল ব্যবসায়ীদের ধন্যবাদ জানিয়ে বলেন, জামালপুরে সর্বদাই সব ‘প্রজেক্ট সম্প্রীতি’ লক্ষ্য করা যায়, একজন মুসলিম ধর্মের মানুষ হয়েও এই পুজো উদ্বোধনের সৌভাগ্য অর্জন করলাম, এটাই সম্প্রীতির সব থেকে বড় নজির!