• facebook
  • twitter
Monday, 16 September, 2024

দার্জিলিঙের ৩ পুরসভার ভোট চেয়ে মামলা হাইকোর্টে, শুনানি ১২ সেপ্টেম্বর

২০১৭ সালের ১৪ মে শেষবার ওই তিন পুরসভায় নির্বাচন হয়েছিল। ২০২২ সালের এপ্রিল মাসে সেগুলির মেয়াদ শেষ হয়।

দার্জিলিং জেলার ৩ টি পুরসভার ভোট হয়নি গত দু বছর। সম্প্রতি এই পুরসভাগুলির দ্রুত ভোট চেয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন এক এলাকাবাসী।  কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ এই মামলা গ্রহণ করেছে। আগামী ১২ সেপ্টেম্বর এই মামলার শুনানি রয়েছে বলে জানা গেছে।  দু’বছর আগে মেয়াদ শেষ হয়েছে কালিম্পং, কার্শিয়াং ও মিরিক পুরসভাগুলির। তার পর থেকে আর নির্বাচন হয়নি। ওই জনস্বার্থ মামলায় আবেদন করা হয়েছে, অবিলম্বে পাহাড়ে পুরসভা নির্বাচন করুক রাজ্য সরকার। কলকাতা হাইকোর্টের  প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ মামলাটি গ্রহণ করেছে। আগামী ১২ সেপ্টেম্বর পরবর্তী শুনানি। কালিম্পং, কার্শিয়াং এবং মিরিক পুরসভায় নির্বাচন চেয়ে হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেন আর্জেন লামা নামে এক এলাকাবাসী ।

দাখিল মামলায় তিনি জানিয়েছেন , ‘গত ২০১৭ সালের ১৪ মে শেষবার ওই তিন পুরসভায় নির্বাচন হয়েছিল। ২০২২ সালের এপ্রিল মাসে সেগুলির মেয়াদ শেষ হয়। তারপর থেকে ওই পুরসভাগুলির কার্যভার রাজ্যের নিযুক্ত প্রশাসকেরা সামলাচ্ছেন’। কোনও পুরসভায় দু’বছরের বেশি সময় ধরে এ ভাবে প্রশাসক বসিয়ে কাজ করানো যায় না বলে মামলায় দাবি করেন মামলা । তাঁর দাবি, ‘রাজ্যের ওই সিদ্ধান্ত পশ্চিমবঙ্গ পুরসভা আইনের পরিপন্থী। তাই রাজ্যকে ভোট করানোর নির্দেশ দিক আদালত’।

মামলাকারী আরও জানিয়েছে , ‘ ওই সব পুরসভায় নির্বাচিত কাউন্সিলর না থাকায় সাধারণ মানুষ সমস্যায় পড়ছেন। প্রশাসকের কাছে তাঁরা অভাব-অভিযোগ জানাতে পারছেন না। এমনকি নির্বাচিত সদস্য না থাকার জন্য অনেক উন্নয়নের কাজও থমকে গিয়েছে সেখানে। সাম্প্রতিক অতীতে পাহাড়ের ওই এলাকায় জিটিএ, বিধানসভা এবং লোকসভার ভোট হয়েছে। অথচ কোনও কারণে পুরসভা ভোট করানো হচ্ছে না’। তাঁর আবেদন,  কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ  পুরো বিষয়টি খতিয়ে দেখে নির্বাচন করানোর নির্দেশ দিক। আগামী ১২ সেপ্টেম্বর এই মামলার শুনানি রয়েছে বলে জানা গেছে।