জেলাশাসকের অনুমতি পেল না রানাঘাটের বড় দুর্গা, হতাশ উদ্যোক্তারা

জেলাশাসকের অনুমতি পেল না রানাঘাটের বড় দুর্গা। ১১২ ফুটের দুর্গা প্রতিমার উদ্যোক্তাদের মাথায় তাই চওড়া হচ্ছে চিন্তার ভাঁজ। বুধবারই কলকাতা হাইকোর্ট জানিয়ে দেয়, এই পুজোর অনুমতির বিষয়ে সিদ্ধান্ত নেবেন নদিয়ার জেলাশাসক। এরপর জেলাশাসক জানিয়ে দেন, বিদ্যুৎ দপ্তর, দমকল, পুলিশ, বিডিও, রানাঘাটের মহকুমা শাসক – সকলেই এই পুজোর আবেদন বাতিল করেছেন।

রানাঘাট পুলিশ জেলার ধানতলা থানা তরফে জানানো হয়েছে, এত বড় দুর্গা মূর্তি দেখতে প্রচুর মানুষের ভিড় জমাতে পারেন। দূর-দূরান্ত থেকে হাজার হাজার মানুষ আসবেন। তাই সাধারণ মানুষের নিরাপত্তার বিষয়টি রয়েছে। পাশাপাশি এত বড় মূর্তি হওয়ায় লাইন এবং বিদ্যুতসংযোগ বিচ্ছিন্ন হওয়ার সম্ভাবনা থাকছে। ১২ ফুট রাস্তার উপর প্যান্ডেল তৈরি করা হয়েছে যা খুবই সংকীর্ণ জায়গা। এছাড়া প্রতিমা বিসর্জনেও ওতো বড় দুর্গামূর্তি নিয়ে যাওয়ায় প্রতিকূলতা রয়েছে।

এদিকে বিদ্যুৎ দফতর জানিয়েছে, রানাঘাটের ওই পুজো কমিটির তরফে প্রতি দিন ৩ কিলোওয়াট বিদ্যুৎ খরচের কথা জানানো হয়েছে। কিন্তু প্যান্ডেলের আয়তন অনুযায়ী বলা যায়, প্রতিদিন ২০-২৫ কিলোওয়াট বিদ্যুতের প্রয়োজনীয়তা রয়েছে। এত পরিমাণ বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব নয়।


দমকল ও জরুরি বিভাগের তরফে জানানো হয়েছে, ২০২৩ সালের পুজো এবং জমির অনুমতিপত্র জমা করা প্রয়োজন। তবে তা করা হয়নি তাই আবেদন বাতিল করে দেওয়া হয়েছে। কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের বেঞ্চে এই মামলার শুনানি চলছিল। আগামী সোমবার বড় দুর্গা নিয়ে হাইকোর্টে রায়দান রয়েছে। যদিও ক্লাবের সদস্যদের দাবি, বিচারব্যবস্থার প্রতি তাঁদের আস্থা রয়েছে।