• facebook
  • twitter
Monday, 21 October, 2024

তথ্য সংস্কৃতি দপ্তরের আয়োজনে ‘বাংলা মোদের গর্ব’ অনুষ্ঠান

পূর্ব বর্ধমান  জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তরের আধিকারিক রাম শঙ্কর মণ্ডল জানান বর্ধমানের প্রাণকেন্দ্র চলা এই অনুষ্ঠানে সব মিলিয়ে ৬০০ জনের বেশি শিল্পী নিজেদের প্রতিভা মঞ্চে তুলে ধরবেন। সঙ্গে হস্তশিল্পীরা ও স্বয়ম্ভর গোষ্ঠীর মহিলারা আর্থিক দিকে উপকৃত হবেন।

পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগের বিশেষ আয়োজনে রবিবার বিকেলে বর্ধমানে শুরু হয়েছে ‘বাংলা মোদের গর্ব’  অনুষ্ঠান। এবারের অনুষ্ঠানের বিষয় মেলা, প্রদর্শনী , এক্সপো ও সাংস্কৃতিক অনুষ্ঠান।  অনুষ্ঠানের  উদ্বোধন অনুষ্ঠানে ছিলেন রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ, জেলা পরিষদের সভাধিপতি শ্যামা প্রসন্ন লোহার,  জেলা শাসক   আয়শা রানী, তথ্য ও সংস্কৃতি দপ্তরের যুগ্ম তথ্য অধিকর্তা  মুনমুন হোর সিনহা,  বর্ধমান উন্নয়ন সংস্থার চেয়ারম্যান কাকলি তা সহ বিধায়ক, জেলা পরিষদের  কর্মাধ্যক্ষ, বর্ধমান পৌরসভার চেয়ারম্যান, বিভিন্ন আধিকারিক ও গুনিজনরা। এই অনুষ্ঠান চলবে ২২ অক্টোবর পর্যন্ত ।

শহরের মিউনিসিপ্যাল হাইস্কুল মাঠে আয়োজিত এই অনুষ্ঠানে ২০টির বেশি হস্তশিল্প ও বিভিন্ন স্বয়ম্ভর গোষ্ঠীর স্টল বসেছে। এছাড়া রয়েছে বিভিন্ন দপ্তরের স্টল। থাকছে বিশেষ প্রদর্শনী পশ্চিম বঙ্গ সরকার ‘উন্নয়নের পথে মানুষের সাথে’। তিনদিন ধরে জেলা ও কলকাতার বিভিন্ন খ্যাতনামা শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবেন। এছাড়াও লোক প্রসার প্রকল্পের শিল্পীরা বাংলার সাংস্কৃতিকে তুলে ধরবেন মঞ্চে। থাকছে বাউল, আদিবাসী নৃত্য, রণপা, রাইবেশে, পুরুলিয়ার নাটুয়া , ঘোড়ানাচ সহ বিভিন্ন আঙ্গিকের লোকশিল্পীরা।

পূর্ব বর্ধমান  জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তরের আধিকারিক রাম শঙ্কর মণ্ডল জানান বর্ধমানের প্রাণকেন্দ্র চলা এই অনুষ্ঠানে সব মিলিয়ে ৬০০ জনের বেশি শিল্পী নিজেদের প্রতিভা মঞ্চে তুলে ধরবেন। সঙ্গে হস্তশিল্পীরা ও স্বয়ম্ভর গোষ্ঠীর মহিলারা আর্থিক দিকে উপকৃত হবেন। এধরনের আয়োজনে জেলা সামাজিক, আর্থিক ও সামাজিক পরিবেশ আরো সুন্দর হবে বলে আশা করি। জেলা প্রশাসন, পৌরসভা ও জেলাবাসীর সহযোগিতায় এই মেলা সফল ভাবে সম্পন্ন হচ্ছে। জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তরের কর্মীরা দিন রাত  কাজ করে মাত্র তিনদিনের প্রস্তুতিতে এই মেলা শুরু করা সম্ভব হয়েছে। বৃষ্টিতে যাতে অনুষ্ঠান বিঘ্নিত না হয় সেজন্যে সমস্ত রকম ব্যবস্থা করা হয়েছে দপ্তরের পক্ষ থেকে।