শিলিগুড়ি-সিকিম ১০ নং জাতীয় সড়কে  ফের ধস, বিপর্যস্ত যানবাহন পরিষেবা

দীর্ঘস্থায়ী বৃষ্টির জেরে আবারও দার্জিলিং পার্বত্য এলাকায় ফের ভূমিধসের ঘটনা ঘটেছে। একাধিক স্থানে রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। শ্বেতিঝোরার কাছে ১০ নং জাতীয় সড়ক বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বর্ষার সময় পাহাড়ে ভ্রমণে এসে বিপাকে পড়েছেন পর্যটকরা। পূর্ত দপ্তরের পক্ষ থেকে তাঁদের সতর্ক করা হয়েছে, সম্ভব হলে ১০ নং জাতীয় সড়ক এড়িয়ে চলার জন্য। তবে আশ্বাস দেওয়া হয়েছে যে, দ্রুতগতিতে মেরামতির কাজ চলছে এবং কয়েক ঘণ্টার মধ্যে কাজ শেষ হলে ছোট গাড়ির চলাচল শুরু হবে।

পূর্বাভাস অনুযায়ী, গত সপ্তাহে উত্তরবঙ্গের পার্বত্য অঞ্চলে টানা বৃষ্টিপাত হয়েছে, কিছু স্থানে অতি ভারী বর্ষণও হয়েছে। এর ফলে দার্জিলিং ও কালিম্পংয়ের বেশ কয়েকটি রাস্তায় ধস নেমেছে। শ্বেতিঝোরার কাছে ধসের কারণে রাস্তার এমন ক্ষতি হয়েছে যে, যোগাযোগ পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে গেছে। সোমবার বিকেল থেকে এই পরিস্থিতি বিরাজ করছে, ফলে শিলিগুড়ি থেকে সিকিম যাওয়ার পথে ঘুরপথ ব্যবহার করতে হচ্ছে। গরুবাথান, লাভা হয়ে কালিম্পং ও রংপোর পথ ধরে আপাতত চলাচল হচ্ছে। যতক্ষণ না ১০ নং জাতীয় সড়কের পরিস্থিতি স্বাভাবিক হয়, ততক্ষণ ওই রুট ব্যবহারের পরামর্শ দিচ্ছে জেলা প্রশাসন।

উল্লেখ্য, উত্তরবঙ্গ এবং প্রতিবেশী রাজ্য সিকিমে যাওয়ার জন্য ১০ নং জাতীয় সড়ক অত্যন্ত উল্লেখযোগ্য যোগাযোগ পথ। সেই রাস্তা ব্যবহার করতে না পারলে, যথেষ্ট অসুবিধার মধ্যে পড়তে হয় পর্যটকদের। তবে মহকুমা প্রশাসন, পূর্ত দপ্তরের তরফে ইতিমধ্যেই রাস্তা মেরামতির কাজ শুরু হয়ে গিয়েছে। তবে সম্পূর্ণ কাজ শেষ করতে আরও কিছুদিন সময় লাগবে বলে জানিয়েছেন পূর্ত দপ্তরের কর্মীরা। ততক্ষণ পর্যন্ত ছোট গাড়ি চলাচলও বন্ধ থাকবে।