• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

২৫ বছর পর ভিন রাজ্যের মানসিক হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন নিরুদ্দেশ এক মহিলা

কয়েক বছর অপেক্ষার পর তিনি দ্বিতীয় বিয়ে করেন, বর্তমানের সংসারেও এক ছেলে ও এক মেয়ে। প্রথম পক্ষের ছেলে রোগে ভুগে মারা  যায়, তবে বাড়িতে বৌমা ও নাতনি রয়েছে। চাষবাস ও দিনমজুর খেটে নিমাই বাবুর সংসার চলে।

প্রায় ২৫ বছর আগে কলকাতায় বাপের বাড়ি যাওয়ার পথে নিখোঁজ হয়েছিলেন বছর ত্রিশের মানসিক ভারসাম্যহীন গৃহবধূ। সেই সময় শ্বশুরবাড়ি ও বাপের বাড়ি দুই তরফে অনেক খোঁজখবর করেও তার সন্ধান পাওয়া যায়নি। ২৫ বছর পর ক্ষণিকের জন্য নিজের স্মৃতি ফিরতে, নিজের নাম-ঠিকানা মনে পড়তে কেরালা রাজ্য পুলিশ ও পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশের সহযোগিতায় দাসপুর থানার অন্তর্গত নিশ্চিন্তপুরের নিজের  স্বামীর বাড়িতে ফিরলেন বছর পঞ্চান্নর কালিদাস দেবী। কালিদাস দেবীর স্বামী নিমাই দাস বলেন, স্ত্রী নিখোঁজের পর তাঁকে খুঁজে পাওয়ার সব চেষ্টা ব্যর্থ হয়, সেই সময় বছর ১২-১৩র দুই ছেলে ও মেয়েকে ছেড়ে গিয়েছিলেন তিনি।

কয়েক বছর অপেক্ষার পর তিনি দ্বিতীয় বিয়ে করেন, বর্তমানের সংসারেও এক ছেলে ও এক মেয়ে। প্রথম পক্ষের ছেলে রোগে ভুগে মারা  যায়, তবে বাড়িতে বৌমা ও নাতনি রয়েছে। চাষবাস ও দিনমজুর খেটে নিমাই বাবুর সংসার চলে। পশ্চিম মেদিনীপুর জেলা পুলিশ ও দাসপুর থানার পুলিশের সহযোগিতায় সেই অভাবের সংসারেই ফিরে এসেছেন নিমাই বাবুর প্রথম স্ত্রী কালিদাস দেবী।

তবে এখনও তিনি পুরোপুরি সুস্থ নয় বলে পরিবারের লোক মনে করছেন। তাঁকে নিয়ে ধন্দে পড়েছে নিমাইবাবুর পরিবার। কালিদাস দেবী কিভাবে কেরালা রাজ্যের ওই মানসিক হাসপাতালে পৌঁছেছিলেন সে বিষয়টি জানা যায়নি। সেখানে তিনি প্রায় চারবছর চিকিৎসাধীন ছিলেন বলে পুলিশ সূত্রে জানা গেছে।