কালো ব্যাজ-রাখি পরে আর জি কর কাণ্ডের প্রতিবাদে পথে শিক্ষকরা

এবার আরজি কর কাণ্ডের প্রতিবাদে পথে নামলেন শিক্ষকরা। আরজি করের তরুণী চিকিৎসকের খুন ও ধর্ষণে জড়িত অভিযুক্তদের উপযুক্ত শাস্তির দাবিতে পথে নামলেন তাঁরা। প্রতিবাদের জন্য রাখি পূর্ণিমার দিন বেছে নিয়েছেন শিক্ষক-শিক্ষিকারা।

সোমবার রাখি পূর্ণিমার দিন কালো ব্যাজ এবং কালো রাখি পরে আরজি করের ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে শিক্ষক সমাজ। এদিন সারা রাজ্যের শিক্ষকেরা এই প্রতিবাদে শামিল হয়েছেন।  এদিন কলকাতার রাজপথে বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষকেরা। এদিন হাতে রঙিন রাখি না-বেঁধে, কালো ফিতে বাঁধার সিদ্ধান্ত নেন শিক্ষকেরা।

পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী এদিন শিক্ষিকারা শিক্ষকদের হাতে কালো ফিতে পরিয়ে দেন। এদিন বেলার দিকে সুবোধ মল্লিক স্কোয়ার থেকে প্রতিবাদ মিছিল বের করে শিক্ষানুরাগী ঐক্যমঞ্চ। এই মিছিলটি ধর্মতলায় গিয়ে শেষ হয়। মিছিলে ‘উই ওয়ান্ট জাস্টিস’-এর স্লোগান তোলেন শিক্ষকেরা। অংশগ্রহণকারী শিক্ষক-শিক্ষিকাদের দাবি, আরজি করের ঘটনার দ্রুত তদন্ত শেষ করতে হবে। শুধু তা-ই নয়, তাঁদের আরও দাবি,এই ঘটনায় প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে জড়িত অপরাধীদের আড়াল করা চলবে না। এমনকী, অপরাধীদের দৃষ্টান্তমূলক কঠোর শাস্তির দাবিও জানান তাঁরা। পাশাপাশি সরকারকে সর্বত্র নারীদের নিরাপত্তার নিশ্চিত করার দাবিও তোলেন শিক্ষকরা।


এ বিষয়ে শিক্ষানুরাগী ঐক্যমঞ্চে সাধারণ সম্পাদক কিংকর অধিকারী বলেন, ‘ নারীদের সর্বত্র নিরাপত্তা-সহ আরজি কর ঘটনার প্রকৃত তদন্ত এবং প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত অপরাধীদের কাউকে আড়াল না-করে সমস্ত অপরাধীকে দৃষ্টান্তমূলক কঠোর শাস্তি দিতে হবে।’

প্রসঙ্গত, আরজিকর কাণ্ড নিয়ে গোটা দেশ উত্তাল। শুধু এই দেশই নয়,  দেশের গণ্ডি ছাড়িয়ে, পৃথিবীর একাধিক দেশে এই ঘটনাকে কেন্দ্র করে প্রতিবাদের আগুন ছড়িয়ে পড়েছে। আরজি করে তরুণী চিকিৎসকের খুন ও ধর্ষণে জড়িত দোষীদের উপযুক্ত শাস্তির দাবিতে হাজার-হাজার মানুষ রাস্তায় নেমেছেন। নিয়মিত কলকাতার রাস্তায় সকাল-বিকেল শয়ে শয়ে মানুষের মিছিল বের হচ্ছে।

শুধু তা-ই নয়, এরাজ্যে আইনজীবী, শিক্ষক, চিকিৎসক, খেলোয়ার, অভিনেতা-অভিনেত্রী থেকে শুরু করে প্রত্যেকটি পেশার মানুষ প্রতিবাদে আজ রাস্তায় নেমেছেন।