• facebook
  • twitter
Monday, 21 October, 2024

সাবেকি পুজো

থিমের জায়গায় ওরা ভাবনাকে বেশী গুরুত্ব দেন। এবারের ভাবনা ‘মায়ের বোধন নারী শক্তির হাতে’। মহালয়ার দিন বসে আঁকো প্রতিযোগিতার মাধ্যমে দুর্গোৎসবের সূচনা হয়।

বাঙ্গুর এভিনিউ রেসিডেন্টস এ্যাসোসিয়েশনের পূজো এবার ৭০তম বর্ষে পদার্পণ করল। সময়ের সঙ্গে তাল মিলিয়ে এই পূজো থিমের জোয়ারে না ভেসে সাবেকি ভাবেই সম্পন্ন হয়। পূজোর সাধারণ সম্পাদক দীপালোক দও জানালেন এই পূজোর বেশীর ভাগটা জুড়েই মহিলারা থাকেন। চাঁদা তোলা, ঠাকুর আনা, পূজোর জোগাড়, বিসর্জন সবেতেই মহিলাদেরই প্রাধান্য। থিমের জায়গায় ওরা ভাবনাকে বেশী গুরুত্ব দেন। এবারের ভাবনা ‘মায়ের বোধন নারী শক্তির হাতে’। মহালয়ার দিন বসে আঁকো প্রতিযোগিতার মাধ্যমে দুর্গোৎসবের সূচনা হয়। চতুর্থীর দিন বিকেলে মহিলাদের হাতে মায়ের চক্ষুদান সম্পন্ন হয়।

তিলোত্তমার প্রতি শ্রদ্ধা জানিয়ে এবার সাংস্কৃতিক অনুষ্ঠানের ব্যাপার প্রায় নেই বললেই চলে। সাংস্কৃতিক অনুষ্ঠানের বরাদ্দ অর্থ দিয়ে এবার বৃদ্ধাশ্রম, অনাথ আশ্রম, ব্লাইন্ড স্কুলের আবাসিকদের এবং অটিস্টিক বাচ্ছাদের নতুন জামা কাপড় ও প্রয়োজনীয় সামগ্রী এবং অর্থ সাহায্য তুলে দেওয়া হবে।

এবারের প্রতিমা শিল্পী মোহন বাঁশি রুদ্রপাল এ্যান্ড সনস্। জমিদার বাড়ির আদলে তৈরি প্যান্ডেলের নির্মাতা শ্যামাশ্রী ডেকরেটরস।