ভিড় সামাল দিতে কী উদ্যোগ, জানতে চেয়ে পুলিশি নোটিশ সন্তোষ মিত্র স্কোয়ারকে

নিজস্ব প্রতিনিধি: মঙ্গলবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে রাজ্যের পুজো কমিটি এবং পুলিশ প্রশাসনের সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী পুজোর অনুদান সত্তোর হাজার থেকে বৃদ্ধি পেয়ে হয়েছে পঁচাশি হাজার। একই সঙ্গে পুজোর সময় বিশৃঙ্খল পরিস্থিতি সামাল দেওয়ার জন্য পুলিশ প্রশাসনকে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। তার পরেই পুজোর প্রস্তুতি খতিয়ে দেখার জন্য আইনি নোটিশ গেল বিজেপি নেতা সজল ঘোষের পুজো বলে পরিচিত সন্তোষ মিত্র স্কোয়ারের কাছে।

কলকাতা পুলিশ সুত্রে খবর, চলতি বছরের দুর্গা পুজোতে কী কী ব্যবস্থা গ্রহণ করেছে ক্লাব কর্তৃপক্ষ তা জানতে চাওয়া হয়েছে। একই সঙ্গে সিসিটিভি ক্যামেরার সংখ্যা বাড়ানোর কথাও বলা হয়েছে কলকাতা পুলিশের তরফ থেকে।

উল্লেখ্য, গত বছর সন্তোষ মিত্র স্কোয়ারে ছিল ১৬টি সিসিটিভি ক্যামেরা। এই বছর সেই সংখ্যা বাড়িয়ে ৩৬টি ক্লোজ সার্কিট ক্যামেরা বসানোর জন্য বলা হয়েছে। অন্যদিকে, সরু রাস্তা দিয়ে দর্শনার্থীদের প্রবেশ এবং প্রস্থানেও আপত্তি রয়েছে কলকাতা পুলিশের। সেক্ষেত্রে প্রবেশ এবং প্রস্থানের জন্য চওড়া রাস্তা করার কথাও বলা হয়েছে ক্লাব কর্তৃপক্ষকে। তা ছাড়া রাস্তার ধারে এবং ক্লাব সংলগ্ন জায়গাই কোন ধরনের নাগরদোলনা বসানো যাবে না বলেও বলা হয়েছে কলকাতা পুলিশের পক্ষ থেকে।


প্রসঙ্গত, মঙ্গলবার পুজো কমিটির সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী স্পষ্ট জানিয়েছিলেন, যদি কোন ক্লাব কর্তৃপক্ষ নির্দেশ অমান্য করে, তা হলে পরের বছর থেকে সরকারি অনুদানের টাকা তারা পাবেন না। যদিও পুজোর ভিড়ে সাধারণ মানুষ এবং যান চলাচলে কোনও রকম সমস্যা হবে না বলেই জানিয়েছেন বিজেপি নেতা সজল ঘোষ।