• facebook
  • twitter
Wednesday, 25 September, 2024

রেড রোডে কার্নিভাল হবে নোটিস নবান্নের

আরজি কর কাণ্ডের প্রতিবাদে তুমুল আন্দোলনের মধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যবাসীকে উৎসবে ফেরার আহ্বান জানিয়েছিলেন। তা নিয়ে তুমুল সমালোচনাও করেন বিরোধীরা। আর এই আবহে এবছরও কার্নিভাল করার নোটিস জারি করল নবান্ন।

এবছরও রেড রোডে কার্নিভাল অনুষ্ঠিত হবে। এই মর্মে বুধবার নোটিস জারি করল নবান্ন।

আর দু’সপ্তাহ পরেই রাজ্য জুড়ে শুরু হতে চলেছে দুর্গোৎসব। এই বছর পুজো উপলক্ষে সবচেয়ে বেশি অনুদান দিয়েছে রাজ্য সরকার। ৮৫ হাজার টাকা করে দেওয়া হয়েছে দুর্গাপুজো কমিটিগুলিকে। তবে বেশ কিছু দুর্গাপুজো কমিটি অনুদান ফিরিয়ে দেওয়ার কথা জানিয়েছে। আরজি করে তরুণী চিকিৎসককে ধর্ষণ ও খুন করার প্রতিবাদেই তাদের এই সিদ্ধান্ত। এছাড়াও এই একই কারণে বহু সাধারণ মানুষ আড়ম্বরপূর্ণ উৎসব পালনের বিপক্ষে মনোভাব প্রকাশ করেছেন। ফলে কার্নিভাল অনুষ্ঠিত হওয়ার খবরে এই নিয়ে শুরু হয়েছে জোর চর্চা। তার মধ্যেই আবার জুনিয়র ডাক্তাররা কর্ম বিরতি ও আন্দোলন করার খসড়া তৈরি করেছে বলে জানা গিয়েছে।

এর আগেও আরজি কর কাণ্ডের প্রতিবাদে তুমুল আন্দোলনের মধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যবাসীকে উৎসবে ফেরার আহ্বান জানিয়েছিলেন। তা নিয়ে তুমুল সমালোচনাও করেন বিরোধীরা। আর এই আবহে এবছরও কার্নিভাল করার নোটিস জারি করল নবান্ন। প্রসঙ্গত প্রতিবছরই দুর্গাপুজোর শেষে রেডরোডে অনুষ্ঠিত হয় কার্নিভাল। বিভিন্ন শহর থেকে, এমনকি বিদেশের মানুষজনও দেখতে আসেন এই বর্ণাঢ্য কার্নিভাল। আগামী ১৫ অক্টোবর রেডরোডেই এই কার্নিভাল অনুষ্ঠিত হবে। নবান্নের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,’শারদোৎসব বাংলার সংস্কৃতির এক অবিচ্ছেদ্য অঙ্গ। বাঙালির শিল্প চেতনার গরিমাকে বিশ্বের দরবারে পৌঁছে দেওয়ার লক্ষ্যে ২০১৩ সাল থেকে পশ্চিমবঙ্গ সরকার বিশ্ব বাংলা শারদ সম্মান পুরস্কার চালু করেছে। এই বছরও সেই কর্মসূচি গ্রহণ করা হয়েছে।’