চারুকলা পর্ষদের সদস্যপদ ছাড়লেন শিল্পী প্রদোষ পাল

আরজি কর কাণ্ডের প্রতিবাদে এবার রাজ্যের চারুকলা পর্ষদের সদস্যপদ ছাড়লেন শিল্পী প্রদোষ পাল। নিজের ফেসবুকে একটি দীর্ঘ পোস্টের মাধ্যমে পদত্যাগের কথা জানিয়েছেন তিনি। এর আগে আরজি করে তরুণী চিকিৎসক খুন ও ধর্ষণের ঘটনায় রাজ্যের চারুকলা পর্ষদের সদস্যপদ থেকে পদত্যাগ করেছিলেন চিত্রকর সনাতন দিন্দা। নিজের দীর্ঘ ফেসবুক পোস্টে তিনি চারুকলা বিভাগের সভাপতি যোগেন চৌধুরিকে উদ্দেশ্য করে লেখেন, ২০১১ সালে পালাবদলের পর শিল্পী সমীর আইচের নেতৃত্বে যে চারুকলা কমিটি গঠিত হয়, সেখানে এই কয়েক বছরে বহু কাজের সুযোগ পেয়েছেন তিনি। পরবর্তীতে তিনি পদত্যাগ করার পর সভাপতি হিসেবে যোগ দেন শিল্পী যোগেন চৌধুরী।

তিনি আরও উল্লেখ করেন, চারুকলা একটি স্বাধীন পর্ষদ। এই পর্ষদে কোনওরকম সরকারি আমলা বা দলীয় রাজনীতির প্রভাব নেই। এই পর্ষদের সঙ্গে যুক্ত শিল্পীদের যোগ্যতাই তাঁদের একমাত্র মাপকাঠি।

শিল্পী নিজের বিবৃতিতে লিখেছেন, ‘সাম্প্রতিক আরজি কর হাসপাতালের ঘটনাকে কেন্দ্র করে অগণিত মানুষের মতো আমার মনও ভালো নেই। এই মুহূর্তে পশ্চিমবঙ্গ, ভারতবর্ষ তথা বিশ্বের অগণিত মানুষের যা দাবি, আমার দাবি একই, ঘটনার প্রকৃত সত্য প্রকাশ্যে আসুক, নেপথ্যের দোষীরা যথোপযুক্ত শাস্তি পাক। স্বাভাবিকভাবেই এমতাবস্থায় এই সরকারের কোনও পর্ষদের সঙ্গে আমার নাম যুক্ত থাকুক চাই না। আমার একান্ত অনুরোধ, রাজ্য চারুকলা পর্ষদের সদস্যপদ থেকে আমার নামটি বাদ দেওয়া হোক। আজ থেকে এই বিভাগের কোনও সদস্য পদে থাকতে চাই না। আমার আবেদন মঞ্জুর হলে বাধিত থাকব।’