পেট্রোল-ডিজেলের দাম কমবে কবে?

Petrol. (File Photo: IANS)

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামের ওঠা-নামা বরাবরই অব্যাহত থাকে। কিন্তু গত কয়েকদিন সেই দামে বিশেষ হেরফের লক্ষ্য করা যায়নি। বলা যেতে পারে, বেশ কিছুদিন ধরে ব্যারেল প্রতি ৭০ ডলারের আশেপাশেই ঘোরাফেরা করছে অপরিশোধিত তেলের দর।

ব্রেন্ট ক্রুড ব্যারেল প্রতি ৭১.৭৭ ডলারে লেনদেন করছে। ডব্লুটিআই ক্রুড লেনদেন করছে ব্যারেল প্রতি ৬৮.২০ ডলারে। এই আবহে সাধারণ মানুষ আশা করেছিলেন, উৎসবের মরসুমে পেট্রল-ডিজেলের দাম কিছুটা হলেও কমতে পারে। কিন্তু গ্রাহকদের সেই আশায় জল। অক্টোবরেও পেট্রোপণ্যগুলির দাম অপরিবর্তিত রাখল রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি।

জাতীয় বাজারে এই অপরিশোধিত তেলের দামের উপরই নির্ভর করে পেট্রল-ডিজেলের দাম বাড়বে নাকি কমবে। তবে আন্তর্জাতিক বাজারেও অপরিশোধিত তেলের দাম অপরিবর্তত থাকায় তার প্রভাব পড়ল পেট্রল ডিজেলের দামের উপরও। মঙ্গলবার সমস্ত মেট্রো সিটিতে পেট্রল-ডিজেলের দাম অপরিবর্তিত রেখেছে সরকারি তেল কোম্পানিগুলি। নয়া মাসের প্রথম দিনেই কলকাতায় পেট্রলের লিটার প্রতি ১০৪.৯৫ টাকা গুনতে হবে। ডিজেলের লিটার প্রতি দাম ৯১.৭৬ টাকা।


খাদ্যপণ্যের চড়া দাম সাধারণ মানুষের মধ্যে হতাশা বাড়িয়েছে। তার মধ্যে তেলের অপরিবর্তিত দাম চিন্তা আরও বাড়াচ্ছে। কারণ সাধারণত তেল সস্তা হলে খাদ্যপণ্যের দামও বেশ কিছুটা কমে যাওয়ার সুযোগ তৈরি হয়। তাই উৎসবের মরসুমে তেলের দাম না কমায় চিন্তার ভাঁজ আমজনতার কপালে। যদিও বিশেষজ্ঞমহলের দাবি, নভেম্বর-ডিসেম্বরে মহারাষ্ট্রের বিধানসভা নির্বাচন। তার আগে দাম কিছুটা কমলেও কমতে পারে।