দাম বাড়ল ভোডাফোন আইডিয়ার শেয়ারের, ৩.৬ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি ঘোষণা

ঋণে জর্জরিত রয়েছে ভোডাফোন আইডিয়া সংস্থা। ঋণে ডুবে থাকলেও ভোডাফোন আইডিয়ার শেয়ারের দাম বাড়ল। সোমবার সকালে বম্বে স্টক এক্সচেঞ্জে ইন্ট্রা ডে ট্রেডে ভোডাফোন আইডিয়ার সংস্থার শেয়ারের দাম ১০ শতাংশের কাছাকাছি বৃদ্ধি পেয়ে দিনের সর্বোচ্চ ১১.৭১ টাকায় স্পর্শ করে। রবিবার ভোডাফোন আইডিয়া কোম্পানি ৩.৬ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি স্বাক্ষরের কথা ঘোষণা করে। ভারতীয় মুদ্রায় চুক্তিটির মূল্য প্রায় ৩০ হাজার কোটি টাকা। তিন বছরের জন্য নোকিয়া, এরিকসন এবং স্যামসাংয়ের সঙ্গে টেলিকম সোর্স করার বিষয়ে চুক্তিটি স্বাক্ষর করা হয়েছে। এর মাধ্যমে ফোর জি নেটওয়ার্কের সম্প্রসারণ করবে ভোডাফোন আইডিয়া সংস্থা। পাশাপাশি ফাইভ জি রোল আউটেরও পরিকল্পনা চলছে।

এই চুক্তিটি সম্পন্ন হওয়ায় ভোডাফোন আইডিয়ার সঙ্গে আরও দুই টেলিকম সংস্থা রিলায়েন্স জিও এবং ভারতী এয়ারটেলের প্রতিযোগিতা বেড়ে যাবে। এটি ভোডাফোনের জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলেই মানছেন বিশ্লেষকদের একাংশ।

স্টক এক্সচেঞ্জে এক ফাইলিংয়ে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, নেটওয়ার্ক সরঞ্জাম সরবরাহের জন্য ভোডাফোন আইডিয়ার সঙ্গে নোকিয়া, এরিকসন এবং স্যামসাংয়ের ৩০০ বিলিয়ন টাকা তথা ৩.৬ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি হয়েছে। তিন বছরের জন্য চুক্তিটি হয়েছে। এই চুক্তি ভোডাফোন আইডিয়া সংস্থার ৬.৬ বিলিয়ন মার্কিন ডলারের (৫০০ বিলিয়ন টাকা) তিন বছরের ক্যাপেক্স প্ল্যানের মধ্য দিয়ে রূপান্তরের প্রথম ধাপ। এই ক্যাপেক্স প্রোগ্রাম ফোর জি ব্যবহারকারীর কভারেজ ১.০৩ বিলিয়ন থেকে ১.২ বিলিয়নে সম্প্রসারণের দিকে অগ্রসর হচ্ছে। পাশাপাশি মূল বাজারে ফাইভ জি চালু করা এবং ডেটা বৃদ্ধির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ক্ষমতা সম্প্রসারণের সঙ্গে এই চুক্তিটি যুক্ত। ভোডাফোন আইডিয়া সংস্থা তাদের দীর্ঘদিনের পার্টনার নোকিয়া এবং এরিকসনের সঙ্গে কাজ করছে। নতুন পার্টনার হিসেবে স্যামসাংয়ের সঙ্গেও কাজ হচ্ছে।


ভোডাফোন আইডিয়া সংস্থা সম্প্রতি শেয়ার বিক্রি করে ২৪ হাজার কোটি টাকা পেয়েছে। ভোডাফোন আইডিয়া কোম্পানি তিন বছরের ৫৫ হাজার কোটি টাকার ক্যাপেক্স প্ল্যানের প্রথম ধাপ হিসেবে চুক্তিটি করেছে। প্রসঙ্গত, ভোডাফোন আইডিয়া সংস্থা নির্দিষ্ট চুক্তির বিষয়ে বিশদে জানায়নি।

সোমবার দুপুর ১২:৪৫ নাগাদ ভোডাফোন আইডিয়ার শেয়ারের দাম বম্বে স্টক এক্সচেঞ্জে প্রায় ৫.৩৪ শতাংশ বৃদ্ধি পেয়ে হয় ১১.০৪ টাকা। বর্তমানে ভোডাফোন আইডিয়ার বাজারগত মূলধনের পরিমাণ রয়েছে ৭৩,০৪৫ কোটি টাকা। গত পাঁচ বছরে এই স্টকের দাম বেড়েছে প্রায় ৯৬.৪৪ শতাংশ।