• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

বিয়ের মরশুমে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সোনারূপার বাজার দর

সুভাষ পাল, কলকাতা, ৩০ জানুয়ারি: এখন বিয়ের ভরা মরশুম। আর বিয়ে মানেই সোনার অলঙ্কার। সোনা ছাড়া অসম্পূর্ণ বাঙালির বিয়ে। সেজন্য শহর থেকে গ্রাম ও মফঃস্বলে চলছে কেনাকাটা। যার ফলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সোনার দাম। গত কয়েকদিন ধরে সোনা-রূপার বাজারদর দেখলে সেই চিত্র অনেকটাই স্পষ্ট হয়ে যায়। ওয়েস্ট বেঙ্গল বুলিয়ান মার্চেন্ট এন্ড জুয়েলার্স এসোসিয়েশন সূত্রে জানা

সুভাষ পাল, কলকাতা, ৩০ জানুয়ারি: এখন বিয়ের ভরা মরশুম। আর বিয়ে মানেই সোনার অলঙ্কার। সোনা ছাড়া অসম্পূর্ণ বাঙালির বিয়ে। সেজন্য শহর থেকে গ্রাম ও মফঃস্বলে চলছে কেনাকাটা। যার ফলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সোনার দাম। গত কয়েকদিন ধরে সোনা-রূপার বাজারদর দেখলে সেই চিত্র অনেকটাই স্পষ্ট হয়ে যায়। ওয়েস্ট বেঙ্গল বুলিয়ান মার্চেন্ট এন্ড জুয়েলার্স এসোসিয়েশন সূত্রে জানা যাচ্ছে, গত পাঁচ দিনে প্রতি দশ গ্রাম সোনার দাম প্রায় ৫০০ টাকা বৃদ্ধি পেয়েছে। অর্থাৎ গত ২৫ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের আগের দিন বাজার বন্ধকালীন প্রতি দশ গ্রাম পাকা সোনার দর ছিল ৬২ হাজার ৮৫০ টাকা। সেখানে আজ ৩০ জানুয়ারি মঙ্গলবার বাজার বন্ধকালীন প্রতি দশ গ্রাম পাকা সোনার দর ৬৩ হাজার ৩৫০ টাকা।

একইভাবে ২৫ জানুয়ারি গহনা সোনার দর ছিল প্রতি দশ গ্রামে ৬৩ হাজার ১৫০ টাকা। আজ, মঙ্গলবার বাজারবন্ধকালীন প্রতি দশ গ্রাম গহনা সোনার দাম ৬৩ হাজার ৬৫০ টাকা। একইভাবে হলমার্ক গহনার দরও এই পাঁচ দিনে প্রতি দশ গ্রামে ৫০০ টাকা করে বেড়েছে। গত ২৫ জানুয়ারি বাজার বন্ধকালীন হলমার্ক গহনার দর ছিল প্রতি দশ গ্রামে ৬০ হাজার ৫০ টাকা। আজ ৩০ জানুয়ারি সেই দর বেড়ে হয়েছে ৬০ হাজার ৫৫০ টাকা।

তবে এই দর একদিনে বাড়েনি। প্রতিদিন ধাপে ধাপে ধাপে সোনার দাম বেড়েছে। কারণ, বাজারে স্বাভাবিক কেনাকাটার সঙ্গে সঙ্গে বিয়ের মরশুম উপলক্ষে সোনার অলঙ্কারের চাহিদা বাড়ছে। ফলে ক্রমশঃ এই সুবর্ণ ধাতুর দামও বৃদ্ধি পাচ্ছে। গত ২৫ জানুয়ারির পরের দিন প্রজাতন্ত্র দিবসের কারণে সোনারূপার বাজার বন্ধ ছিল। সেজন্য ২৬ জানুয়ারি বাজার বন্ধকালীন কোনও দর ঘোষিত হয়নি। পরের দিন অর্থাৎ ২৭ জানুয়ারি শনিবার সোনার দর প্রতি দশ গ্রামে ১৫০ টাকা বৃদ্ধি পায়।

অর্থাৎ এই সময়ে বাজার বন্ধকালীন প্রতি দশ গ্রাম সোনার দাম ৬২ হাজার ৮৫০ টাকা থেকে বেড়ে হয় ৬৩ হাজার টাকা। পরের দিন রবিবার বুলিয়ান মার্কেটের সাপ্তাহিক ছুটি। সেজন্য এদিন কোনও দর ঘোষিত হয়নি। এর পরের দিন অর্থাৎ গতকাল সোমবার, ২৯ জানুয়ারি বাজার বন্ধকালীন প্রতি দশ গ্রাম পাকা সোনার দর হয় ৬৩ হাজার ২৫০ টাকা। অর্থাৎ গতকাল প্রায় ২৫০ টাকা বৃদ্ধি পায়। আজ যা বেড়ে হয়েছে ৬৩ হাজার ৩৫০ টাকা। এই কয়েকদিনে একই সমান্তরালে বেড়েছে গহনা সোনা ও হলমার্ক গহনার দর।

তবে শুধুমাত্র এই সোনার দাম নয়, পাল্লা দিয়ে বাড়ছে রূপোর দামও। সমীক্ষায় দেখা যাচ্ছে, গত পাঁচ দিনে প্রতি কেজি রূপোর বাটে দাম বেড়েছে ৮৫০ টাকা। অর্থাৎ একইভাবে বেড়েছে খুচরা রূপার দামও। অর্থাৎ প্রতি কেজি খুচরা রূপায় দাম বেড়েছে ৮৫০ টাকা। বুলিয়ান মার্কেটের তথ্য অনুযায়ী, গত ২৫ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের আগের বাজার বন্ধকালীন দিন প্রতি কেজি রূপার বাটের দাম ছিল ৭১ হাজার ৪০০ টাকা। এবং খুচরা রূপার দাম কেজি প্রতি ছিল ৭১ হাজার ৫০০ টাকা। আজ ৩০ জানুয়ারি, মঙ্গলবার বাজার বন্ধকালীন প্রতি কেজি রূপার বাটের দাম ৭২ হাজার ২৫০ টাকা। একইভাবে আজ খুচরা রূপার দাম প্রতি কেজি ৭২ হাজার ৩৫০ টাকা। এক্ষেত্রেও একবারে এই দাম বাড়েনি। ধাপে ধাপেই বেড়েছে। অর্থাৎ গত ২৭ জানুয়ারি এই দাম বেড়েছে কেজি প্রতি ১০০ টাকা। ২৯ জানুয়ারি বেড়েছে কেজি প্রতি আরও ৩০০ টাকা। আজ ৩০ জানুয়ারি কেজি প্রতি রূপার দাম বেড়েছে আরও ৪৫০ টাকা। সুতরাং গত পাঁচ দিনের ব্যবধানে রূপার দাম কেজি প্রতি বেড়েছে ৮৫০ টাকা।