• facebook
  • twitter
Tuesday, 1 October, 2024

নিজের ব্যবসা করতে চান? ঋণ দেবে সরকার

নিজের ছোটো কোনও ব্যবসা শুরু করতে চাইলে তার জন্য এই ঋণ দেয় কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা মূলত ৩ ধরনের।

বসের চাপে ক্লান্ত? স্ট্রেসের জন্য ঘুম উড়েছে ? শুরু করতে চাইছেন নিজের ব্যবসা? কিন্তু টাকার অভাবে করতে পারছেন না? সাহায্য করবে সরকার। সরকারের প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার (PM Mudra Yojona) মাধ্যমে পাওয়া যাবে ঋণ। এই স্কিমের অধীনে ১০ লক্ষ টাকা পর্যন্ত জামানতমুক্ত ঋণ নেওয়া যেতে পারে। এই ঋণ কৃষিক্ষেত্রে কাজের জন্য এবং কর্পোরেট মাধ্যমের জন্য দেওয়া হয় না। নিজের ছোটো কোনও ব্যবসা শুরু করতে চাইলে তার জন্য এই ঋণ দেয় সরকার। প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা মূলত ৩ ধরনের।

প্রথমটি শিশু ঋণ, এতে ৫০ হাজার টাকা পর্যন্ত আর্থিক সহায়তা করা হয়। দ্বিতীয়টি হল কিশোর ঋণ– এতে ৫ লাখ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হয়। তৃতীয়টি হল তরুণ ঋণ– এতে ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হয়। কিন্তু ঋণের জন্য আবেদন করতে হলে পূরণ করতে হবে কয়েকটি যোগ্যতা।

১। ঋণ পেতে হলে আবেদনকারীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে।
২। আবেদনকারীর কোনও ব্যাঙ্ক ডিফল্ট হিস্ট্রি থাকা চলবে না।
৩। কোনও কর্পোরেট সংস্থাকে এই ঋণ দেওয়া হয় না। কোনও ব্যক্তি নিজস্ব ব্যবসা শুরু করতে চাইলে তাঁকে ঋণ প্রদান করা হয়।
৪। আবেদনকারীর বয়স হতে হবে ১৮ বছর।
৫। আবেদনকারীর অবশ্যই একটা ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে।

কীভাবে আবেদন করবেন?

১। প্রথমে mudra.org.in ওয়েবসাইটে যান।
২। শিশু, কিশোর নাকি তরুণ ? আপনি কোন ঋণটি নিতে ইচ্ছুক তা সিলেক্ট করে নিন।
৩। এবার একটি নতুন পেজ খুলে যাবে। সেখান থেকে আবেদনপত্র বা ফর্মটি ডাউনলোড করে প্রিন্ট আউট করে নিন।
৪। ফর্মটি ভালোভাবে পড়ে নিয়ে সেটি ফিলআপ করে নিন। এর সঙ্গে আধার কার্ড, প্যান কার্ড, স্থায়ী এবং ব্যবসার ঠিকানার প্রমাণ, আয়কর রিটার্ন এবং সেলফ ট্যাক্স রিটার্নের কপি, পাসপোর্ট সহ কয়েকটি নথির প্রয়োজ‍ন।
৫। ফর্ম ফিলআপ করে এবং এই গুরুত্বপূর্ণ নথিগুলি নিয়ে আপনার নিকটস্থ ব্যাঙ্কে গিয়ে জমা দিন।
৬। অনলাইনে আবেদন করার জন্য , আপনাকে ইউজার নেম ও পাসওয়ার্ড তৈরি করতে হবে। এর মাধ্যমে আপনি মুদ্রা লোন ওয়েবসাইটে লগ ইন করতে পারবেন।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার মাধ্যমে ঋণ পেতে হলে যেকোনও সরকারি ও বেসরকারি ব্যাঙ্কের পাশাপাশি গ্রামীণ ব্যাঙ্ক, ক্ষুদ্র আর্থিক ব্যাঙ্ক, নন–ফাইনান্সিয়াল কোম্পানির কাছে আবেদন করতে পারেন। এই ঋণ নিলে ১২ মাস থেকে ৫ বছর সময়কাল পর্যন্ত পরিশোধ করতে পারবেন। কিন্তু ৫ বছরের মধ্যে যদি কেউ ঋণ পরিশোধ করতে না পারেন তাহলে তাঁকে আরও ৫ বছর সময় দেওয়া হবে। অংশীদারিত্বে কেউ ব্যবসা করতে চাইলেও এই যোজনার সুবিধা নিতে পারেন।