২০২৪–২৫ অর্থবর্ষে ভারতের জিডিপি বৃদ্ধির হার হবে ৭.২ শতাংশ : আরবিআই গভর্নর

ভারতের আর্থিক বৃদ্ধি অব্যাহত রয়েছে। ২০২৪–২৫ অর্থবর্ষে ভারতের জিডিপি বৃদ্ধির হার হবে ৭.২ শতাংশ। এমনটাই জানিয়েছেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাশ। রিজার্ভ ব্যাঙ্কের অক্টোবরের বুলেটিনে জিডিপি বৃদ্ধির হারের পূর্বাভাস দেওয়া হয়েছে। দেশের কেন্দ্রীয় ব্যাঙ্কের মতে, ২০২৪-২৫ অর্থবছরের দ্বিতীয় ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধির হার হতে পারে ৭ শতাংশ এবং তৃতীয় ও চতুর্থ ত্রৈমাসিকে তা হতে পারে ৭.৪ শতাংশ।

রিজার্ভ ব্যাঙ্কের এই বুলেটিন তৈরি করেছে সম্পাদকীয় কমিটি। কেন্দ্রীয় ব্যাঙ্কের ডেপুটি গভর্নর মাইকেল দেবব্রত পাত্র এই বুলেটিনটি তৈরি করেছেন। এক্ষেত্রে জানিয়ে রাখা ভালো, বুলেটিনে প্রকাশিত নিবন্ধগুলিতে প্রকাশিত মতামতের জন্য রিজার্ভ ব্যাঙ্ক দায়ী নয় এবং এর দায়ভার সম্পূর্ণ লেখকের। বুলেটিনে লেখা হয়েছে, ভোগ এবং বিনিয়োগের চাহিদা থাকার কারণে দেশের অর্থনীতি খুব ভালো জায়গায় রয়েছে।

বুলেটিনে বলা হয়েছে, সরকার মূলধনী ব্যয় এবং ব্যাঙ্কগুলির শক্তিশালী ব্যালান্স শিটের ওপর জোর দিচ্ছে, যা বিনিয়োগকে আরও বাড়িয়ে তোলার ব্যাপারে বড় ভূমিকা নিচ্ছে। ২০২৪-২৫ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে প্রকৃত জিডিপি বৃদ্ধির হার দাঁড়িয়েছে ৬.৭ শতাংশে। সরবরাহের দিক থেকে, গ্রস ভ্যালু অ্যাডেড (জিভিএ) ৬.৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।


আরবিআই বুলেটিনে জুলাই মাসে মুদ্রাস্ফীতির পতনের কথা উল্লেখ করা হয়েছে। অবশ্য তা আগস্টে বেড়ে দাঁড়িয়েছে ৩.৭ শতাংশে। বুলেটিনে ২০২৪-২৫ সালের জন্য সিপিআই মুদ্রাস্ফীতি ৪.৫ শতাংশ হবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। বুলেটিনে পূর্বাভাস দেওয়া হয়েছে ২০২৫-২৬ অর্থবর্ষে জিডিপি বৃদ্ধির হার ৭.১ শতাংশ এবং ওই অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে ৭.৩ শতাংশ হতে পারে।