• facebook
  • twitter
Tuesday, 24 September, 2024

৮-১০ শতাংশ হারে বাড়তে চলেছে সংগঠিত ও খুচরো পরিধানদ্রব্যের সেক্টর : রিপোর্ট

রিপোর্টটি থেকে আরও জানা গিয়েছে, প্রধান শহরগুলোয় উপভোক্তাদের ব্যয়ের ঝোঁক মূলত ভ্রমণ এবং বিলাসবহুল দ্রব্যের দিকেই দেখা যাচ্ছে।

সংগঠিত ও খুচরো পরিধানদ্রব্যের ক্ষেত্রের জন্য সুখবর! ২০২৪-২৫ অর্থবর্ষে এই সেক্টরের বৃদ্ধি হতে চলেছে বার্ষিক ৮-১০ শতাংশ হারে। রেটিং সংস্থা ক্রিসিলের একটি রিপোর্ট মারফৎ এমনটাই জানা গিয়েছে। রিপোর্ট সূত্রে খবর, স্বাভাবিক বর্ষা, মূল্যবৃদ্ধি হ্রাস পাওয়া, উৎসব এবং বিয়ের মরশুম এবং ‘ফাস্ট ফ্যাশন’-এর জেরেই এই সেক্টরের এই বৃদ্ধি।

ক্রিসিল রেটিংসের রিপোর্টের বক্তব্য, খুচরো বিক্রেতারা দক্ষতা বৃদ্ধি, উৎপাদন খরচ হ্রাস এবং বৈদেশিক ঋণের উপর সীমিত নির্ভরশীলতার দিকে গুরুত্ব দেবেন, যাতে তাঁদের অপারেটিং মার্জিন ৭.২-৭.৪ শতাংশের মধ্যেই সীমাবদ্ধ থাকবে।

এছাড়াও তাঁরা উপভোক্তাদের বিবর্তিত ব্যবহারের সঙ্গে খাপ খাইয়ে নিতে নিজেদের ব্যবসায়িক কৌশল পাল্টাচ্ছেন, বাড়াচ্ছেন সরবরাহ শৃঙ্খলের কার্যকারিতা এবং নজর দিচ্ছেন নতুন ট্রেন্ড, বিশেষত ফাস্ট ফ্যাশনের দিকে।

প্রসঙ্গত, ফাস্ট ফ্যাশন বলতে মূলত সেই ধরনের ফ্যাশনকে বোঝায়, যেগুলো নতুন ট্রেন্ডকে সস্তায় এবং দ্রুত বাজারে নিয়ে আসে।

ক্রিসিল রেটিংস-এর সিনিয়র ডিরেক্টর অনুজ শেঠির মতে, বর্তমানে মোট বিক্রয়ের ৬০ শতাংশ হল মাস মার্কেট। কোভিড মহামারির আগে মাস মার্কেট মোট বিক্রয়ের ৫৬ শতাংশ ছিল। প্রধানত ফাস্ট ফ্যাশনের উপর ভিত্তি করেই এমনটা হচ্ছে বলে ধারণা তাঁর।

রিপোর্টটি থেকে আরও জানা গিয়েছে, প্রধান শহরগুলোয় উপভোক্তাদের ব্যয়ের ঝোঁক মূলত ভ্রমণ এবং বিলাসবহুল দ্রব্যের দিকেই দেখা যাচ্ছে। এর উপর ভিত্তি করে খুচরো বিক্রেতারা সেইসব জায়গায় ব্যবসার বিস্তার না ঘটিয়ে দ্বিতীয় এবং তৃতীয় স্তরের শহরে ঘটাতে পারেন, যেসব জায়গা সংগঠিত খুচরো ব্যবসার দিকে এগোচ্ছে।