৯ সেপ্টেম্বর বৈঠকে বসছে জিএসটি কাউন্সিল

৯ সেপ্টেম্বর বৈঠকে বসছে জিএসটি কাউন্সিল। কাউন্সিলের চেয়ারম্যান তথা অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এই বৈঠকে যোগ দেবেন। বৈঠকে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে খবর। যদিও এনিয়ে এখনই মুখ খুলতে নারাজ কেন্দ্র।

এক্স হ্যান্ডেলে করা একটি পোস্টে কাউন্সিল জানিয়েছে, জিএসটি কাউন্সিলের ৫৪-তম বৈঠক আগামী ৯ সেপ্টেম্বর, ২০২৪-এ অনুষ্ঠিত হবে। সূত্রের খবর, বৈঠকে রেট রেশনালাইজেশন, কমপ্লায়েন্স ব্যবস্থা, আইটিসি সংস্কার নিয়ে আলোচনা হতে পারে।

এর আগে চলতি বছর ২২ জুন, ২০২৪-এ জিএসটি কাউন্সিলের ৫৩-তম বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। ওই বৈঠকে জিএসটি কাউন্সিল কর, আইটিসি দাবি এবং ডিমান্ড নোটিশ সম্পর্কিত বিভিন্ন ঘোষণা করে। এছাড়া সব ধরনের দুধের ক্যানে ১২ শতাংশ হারে জিএসটিরও ঘোষণা করা হয়।


শেষ বৈঠকে কাউন্সিল সিজিএসটি আইনের অধীনে বেশ কিছু জরুরি ঘোষণা করে। ডিমান্ড নোটিশের জন্য সুদ ও জরিমানা মকুব, জিএসটি অ্যাপিলেট ট্রাইব্যুনালের জন্য ২০ লক্ষ টাকা, হাইকোর্টের জন্য ১ কোটি টাকা এবং সুপ্রিম কোর্টের জন্য ২ কোটি টাকা আর্থিক সীমা মকুব করার সুপারিশ করেছিল।

জিএসটি কাউন্সিলের ৫৩-তম বৈঠকের পর কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছিলেন, বিহারের উপ-মুখ্যমন্ত্রী সুমন্ত চৌধুরির অধীনে রেট রেশনালাইজেশন নিয়ে আলোচনা হবে। একই সঙ্গে এই সংক্রান্ত কাজ কতদূর এগোল, তা নিয়েও প্রেজেন্টেশন দিতে হবে।

সীতারামন ওই সভায় বলেন, স্বাস্থ্য ও জীবন বীমার প্রিমিয়ামের উপর জিএসটি বিষয়টি নিয়ে একমাত্র জিএসটি কাউন্সিলই সিদ্ধান্ত নিতে পারে। তাই এই সিদ্ধান্তের বিষয়টি কাউন্সিলের ওপরই ছেড়ে দেওয়া উচিত।

কেন্দ্র ও রাজ্যের অর্থমন্ত্রীদের নিয়ে গঠিত জিএসটি কাউন্সিল পণ্য ও পরিষেবা কর (জিএসটি) সম্পর্কিত চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা। ২০১৭ সালের ১ জুলাই থেকে এই কর আদায় করা হয়।