• facebook
  • twitter
Tuesday, 24 September, 2024

অগ্নিমূল্য পেঁয়াজ, খোলা বাজারে বিক্রির সিদ্ধান্ত মোদী সরকারের

২০২৪ লোকসভা নির্বাচনে বিজেপির নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পথে অন্যতম বাধা সৃষ্টি করে মূল্যবৃদ্ধি

মধ্যবিত্তের দুশ্চিন্তা বাড়িয়ে বাজারে অগ্নিমূল্য পেঁয়াজ। যার জেরে খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধি হতে পারে। এহেন পরিস্থিতিতে দ্রুত দাম কমানোর লক্ষ্যে সরকারি মজুত ভাণ্ডার থেকে খোলা বাজারে পেঁয়াজ বিক্রির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। রাজনৈতিক মহলের কথায়, ২০২৪ লোকসভা নির্বাচনে বিজেপির নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পথে অন্যতম বাধা সৃষ্টি করে মূল্যবৃদ্ধি। আসন্ন একাধিক রাজ্যের বিধানসভা নির্বাচনে তার পুনরাবৃত্তি হোক চাইছে না বিজেপি নেতৃত্ব। বিশেষত কেন্দ্রীয় সিদ্ধান্তের জেরেই যেহেতু পেঁয়াজের দাম চড়া হয়েছে।

দেশে জোগান বাড়িয়ে তুলতে নির্দিষ্ট দামের নিচে পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ করেছিল কেন্দ্র। যাতে পেঁয়াজের দাম বাড়তে না পারে। কিন্তু ভোটমুখী কিছু রাজ্যের কৃষকদের খুশি করতে সম্প্রতি তা তুলে নেওয়া হয়েছে। কার্যত তারপর থেকেই দাম বাড়ছে বলে অভিযোগ ব্যবসায়ীদের।
রাজ্যে হয়েছে কেজি প্রতি ৭০-৮০ টাকা।

সূত্রের খবর, সরকারি মজুত থেকে বাজারে পেঁয়াজ বিক্রি করা হবে সরকারি সমবায় সংস্থার মাধ্যমে। তবে ব্যবসায়ীদের সংগঠন ফেডারেশন অব ট্রেডার্স অর্গানাইজ়শন্সের বড়বাজার শাখার সধারণ সম্পাদক তাপস মুখার্জি জানান, ‘এই পদক্ষেপ দাম কমাতে আদৌ কার্যকরী হবে কি না সন্দেহ। কতটা এবং কত দিনে পেঁয়াজের দাম কমানো সম্ভব, সেটাও বড় প্রশ্ন।’