ভিলেন বৃষ্টি, অনেকটাই কমল গাড়ির বিক্রি হার

অগস্ট মাসে দেশের গাড়ি বিক্রির হার উল্লেখযোগ্যভাবে কমল। ফেডারেশন অব অটোমোবাইল ডিলার্স অ্যাসোসিয়েশনস (ফাডা)-এর রিপোর্ট অনুযায়ী, বর্ষাকালে অতিরিক্ত বৃষ্টির কারণেই গাড়ি বিক্রি কমেছে।

ফাডা-র রিপোর্ট অনুযায়ী, জুলাইয়ে দেশে ২০.৩৪ লক্ষ গাড়ি বিক্রি হয়েছিল। আর অগস্টে সেটা ৭.০১ শতাংশ কমে ১৯.৯১ লক্ষে এসে দাঁড়িয়েছে। তবে জুলাইয়ের নিরিখে অগস্টে গাড়ি বিক্রি কমলেও ২০২৩ সালে অগস্ট মাসের তুলনার চলতি বছর অগস্টে গাড়ি বিক্রি ২.৮৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

রিপোর্টে উল্লেখ করা হয়েছে, এবছর দেশে ১৫.৯ শতাংশ অতিরিক্ত বৃষ্টি হয়েছে। কিছু অঞ্চলে বৃষ্টির পরিমাণ অনেকটাই বেশি। মূলত এই কারণেই গাড়ি বিক্রির হার এতটা কমেছে।


২০২৩ এর অগস্টে তুলনায় ২০২৪ এর অগস্টে দু’চাকার গাড়ির বিক্রি ৬.২৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। কিন্তু চলতি বছর জুলাইয়ের তুলনায় অগস্টে বিক্রি ৭.২৯ শতাংশ কমেছে। দু’চাকার গাড়ির বিক্রি হ্রাসের পিছনে মূলত দায়ী খারাপ আবহাওয়া।

২০২৩ এর অগস্টে তুলনায় ২০২৪ এর অগস্টে যাত্রীবাহী গাড়ির বিক্রি ৬.২৮ শতাংশ কমেছে। আর চলতি বছর জুলাইয়ের তুলনায় অগস্টে বিক্রি ৩.৪৬ শতাংশ কমেছে। দু’চাকার গাড়ির বিক্রি হ্রাসের পিছনে মূলত দায়ী খারাপ আবহাওয়া। আর বাণিজ্যিক গাড়ির ক্ষেত্রে এই বিক্রি হ্রাস ৮.৫ শতাংশ এবং ৬.০৫ শতাংশ।

ফাডার মতে, বাণিজ্যিক গাড়ি বিক্রি হ্রাসের পিছনে শিল্পে চাহিদা কমে যাওয়া এবং আবহাওয়া জনিত প্রতিকূলতা দায়ী।

ফাডার কর্তাদের বক্তব্য, বিভিন্ন কারণে দেশে গাড়ির চাহিদা কিছুটা কম রয়েছে। শোরুম থেকে ডিলারদের কাছে গাড়ি পাঠানো হলেও চাহিদা না থাকার কারণে সেগুলি গড়ে ৭০ থেকে ৭৫ দিন থেকে যাচ্ছে। ফাডার দাবি, প্রায় ৭ লক্ষ ৮০ হাজার গাড়ি শোরুমগুলিতে রয়েছে, যার দাম প্রায় ৭৮ হাজার কোটি টাকা।