• facebook
  • twitter
Monday, 16 September, 2024

জুনে ইএসআই প্রকল্পে নাম তুললেন ১০.৫৮ লক্ষ তরুণ, মোট রেজিস্ট্রেশন ২১.৬৭ লক্ষ

বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকার এই তথ্য জানিয়েছে।

ইএসআইসির সঙ্গে নতুন করে যুক্ত হয়েছেন ২১.৬৭ লক্ষ নতুন কর্মী। বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকার এই তথ্য জানিয়েছে। অধিক কর্মীদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করাই এই স্কিমের মূল উদ্দেশ্য। ২০২৩ এর তুলনায় রেজিস্ট্রেশনের সংখ্যা ৭ শতাংশ বেশি।

ইএসআইসি (এমপ্লয়িজ স্টেট ইনস্যুরেন্স কর্পোরেশন) অস্থায়ী বেতন সংক্রান্ত তথ্য অনুযায়ী, ২৫ বছর বয়স পর্যন্ত ১০.৫৮ লক্ষ তরুণ কর্মী নতুন রেজিস্ট্রেশন করেছেন। তথ্য অনুযায়ী, জুন মাসে ইএসআইসি প্রকল্পের আওতায় ১৩,৪৮৩টি নতুন প্রতিষ্ঠান নথিভুক্ত হয়েছে।

সরকারের তরফে জানানো হয়েছে, পরিসংখ্যান অনুযায়ী এই মাসে যুক্ত হওয়া মোট ২১.৬৭ লক্ষ কর্মীর মধ্যে ৪৯ শতাংশই ২৫ বছর বয়সী। বেতন-ভিত্তিক তথ্য বিশ্লেষণ করে দেখা গিয়েছে, জুন মাসে ৪.৩২ লক্ষ মহিলা ইএসআইসি-র সঙ্গে যুক্ত হয়েছেন।

পাশাপাশি, জুন মাসে মোট ৫৫ জন রূপান্তরকামী কর্মী ইএসআইসি প্রকল্পের আওতায় নথিভুক্ত হয়েছেন। এই বিষয়টি প্রমান করে, সমাজের প্রতিটি শ্রেণির মানুষের কাছে সুবিধে পৌঁছে দেওয়ার জন্য ইএসআইসি প্রতিশ্রুতিবদ্ধ।

চলতি বছর মে মাসে মে মাসে ইএসআইসি স্কিমে ২৩.০৫ লক্ষ নতুন কর্মী যুক্ত হয়েছেন, যা গত বছরের একই মাসের তুলনায় ১৪ শতাংশ বেশি। যে মাসে যুক্ত হওয়া ২৩.০৫ লক্ষ কর্মচারীর মধ্যে ১১.১৫ লক্ষ কর্মচারী অর্থাৎ মোট রেজিস্ট্রেশনের প্রায় ৪৮.৩৭ শতাংশই ২৫ বছর বয়সী।

মে মাসে ৪.৪৭ লক্ষ মহিলা ইএসআইসিতে যুক্ত হয়েছেন। এপ্রিল মাসে ১৬.৪৭ লক্ষ নতুন কর্মী যুক্ত হয়েছেন, যাঁদের মধ্যে অর্ধেকের কাছাকাছির বয়স ২৫। মে মাসে ইএসআইসি প্রকল্পের আওতায় মোট ৬০ জন রূপান্তরকামী কর্মচারী নথিভুক্ত হয়েছিলেন।