২০২৫ সালে অস্কারের মঞ্চে অফিসিয়াল এন্ট্রি পেল কিরণের ‘লাপতা লেডিজ’

এবার অস্কারের মঞ্চে পা রাখতে চলেছে লাপতা লেডিজ সিনেমাটি। ২০২৫ সালের অস্কারের জন্য ভারতের অফিসিয়াল এন্ট্রি হিসেবে কিরণ রাও পরিচালিত এই ছবিটিকে বেছে নেওয়া হয়েছে। অস্কারের বেস্ট ফরেন ফিল্ম বিভাগের নমিনেশনে ভারত থেকে প্রথম ছবি হিসেবে এই সিনেমার নাম ঘোষণা করা হল।

২০২৫ সালের মার্চ মাসে অস্কার অ্যাওয়ার্ড অনুষ্ঠিত হবে। মোট ২৯ টি ছবির তালিকা থেকে সেরার সেরা হিসেবে লাপতা লেডিজকে বেছে নেওয়া হয়েছে। এই ছবিগুলির মধ্যে ছিল অ্যানিমেল, কিল, কালকি ২৮৯৮ এডি, শ্রীকান্ত, চন্দু চ্যাম্পিয়ন, জোরাম, ময়দান, শ্যাম বাহাদুর, আর্টিক্যাল ৩৭০, আত্তম, অল উই ইম্যাজিন অ্যাস লাইট প্রভৃতি । এর মধ্যে সেরা ফিচার ফিল্ম হিসেবে জাতীয় পুরস্কার পেয়েছে মালয়ালম ফিল্ম আত্তম।

পায়েল কাপাডিয়ার ছবি অল উই ইম্যাজিন অ্যাস লাইট ছবিটি কানস ফিল্ম ফেস্টিভ্যালে পুরস্কার জিতেছে। এই সব ছবির মধ্যে থেকে অস্কারের জন্য ভারতের অফিসিয়াল এন্ট্রি হিসেবে বেছে নেওয়া হল লাপতা লেডিজকে। এই ছবিতে অভিনয় করেছেন নিতান্সি গোয়েল, প্রতিভা রত্ন, স্পর্শ শ্রীবাস্তভা, ছায়া কদাম এবং রবি কিষন সহ অন্যান্যরা। ছবিটির প্রযোজনা করেছেন কিরণ রাও, আমির খান এবং জ্যোতি দেশপান্ডে।


ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়ার তরফে ১৩ জন সদস্যের একটি নির্বাচনী কমিটি লাপতা লেডিজকে অস্কারে এন্ট্রির জন্য বেছে নিয়েছে। এই কমিটির পরিচালক হলেন অসমের ডিরেক্টর জাহ্নু বড়ুয়া।

৪ অক্টোবর জাপানে মুক্তি পেতে চলেছে লাপতা লেডিজ। পরিচালক কিরণ রাও জানিয়েছেন, তিনি জাপানিস সিনেমা খুবই পছন্দ করেন। জাপানে এই ছবি মুক্তি পাওয়ার খবরে তিনি ভীষণ উচ্ছ্বসিত।

উল্লেখ্য, ২০২৪ সালের মার্চ মাসে ভারতে মুক্তি পেয়েছে লাপতা লেডিজ । ১০০ দিনের বেশি সময় ধরে থিয়েটারে দর্শকদের ভালোবাসা পেয়েছে এই ছবি। থিয়েটারের পাশাপাশি ওটিটি প্ল্যাটফর্মেও দর্শক এই ছবি খুব পছন্দ করেছে। মুক্তি পাওয়ার পর থেকেই এই কমেডি ড্রামাটি সমাজের সকল স্তরের মানুষের প্রশংসা কুড়িয়েছে।