• facebook
  • twitter
Monday, 16 September, 2024

প্রয়াত জনপ্রিয় কমেডি লেখক এরিক গিলিল্যান্ড

জনপ্রিয় শো 'লিভিং ডলস', 'দ্য ওয়ান্ডার ইয়ার্স', 'ডুগি হাউসার, এম ডি', 'দ্যাট সেভেন্টিস শো' এবং 'মাই বয়েজ'-এ গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তিনি অতি সম্প্রতি পডকাস্টে 'সিনামন বেয়ার: এ হলিডে অ্যাডভেঞ্চার'-এ কাজ করেছেন।

প্রখ্যাত কমেডি লেখক এরিক গিলিল্যান্ড প্রয়াত হয়েছেন। তিনি ক্যান্সারে আক্রান্ত ছিলেন। গত ১ সেপ্টেম্বর মাত্র ৬৫ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এরিক তাঁর ক্ষুরধার বুদ্ধি এবং চমকপ্রদ টিভি স্ক্রিপ্ট লেখার জন্য পরিচিত।

কমেডি লেখক এরিকের জন্ম ও বেড়ে ওঠা ইলিনয়ে। তিনি ১৯৮৪ সালে নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটি থেকে স্নাতক হওয়ার পরে কমেডি ধর্মী লেখা শুরু করেন। তিনি টিভিতে জনপ্রিয় কমেডি শো ‘এবিসি’-তে কৌতুকপূর্ণ চিত্রনাট্য লেখার জন্য বিখ্যাত ছিলেন। তিনি বিখ্যাত কমেডি সিরিজ ‘রোজেন’-এর লেখক হিসেবে সম্মানিতও হয়েছেন। যেটি ১৯৯২ থেকে ১৯৯৬ সাল অবধি সম্প্রচারিত হয়েছে। এছাড়া ২০১৯ সালে ‘দ্য কনার্স’-এর পরিকল্পনায় তাঁর প্রতিভার স্বাক্ষর রেখেছেন।

তিনি ‘হু ইজ দ্য বস?’-এর জন্য খ্যাতিমান লেখক হিসেবে প্রথম পরিচিতি পান। এছাড়া জনপ্রিয় শো ‘লিভিং ডলস’, ‘দ্য ওয়ান্ডার ইয়ার্স’, ‘ডুগি হাউসার, এম ডি’, ‘দ্যাট সেভেন্টিস শো’ এবং ‘মাই বয়েজ’-এ গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তিনি অতি সম্প্রতি পডকাস্টে ‘সিনামন বেয়ার: এ হলিডে অ্যাডভেঞ্চার’-এ কাজ করেছেন। যাতে তিনি আকর্ষক গল্প বলার উত্তরাধিকারী হিসেবে নিজের স্বাক্ষর রেখেছেন।

‘রোজেন’-এ তাঁর উল্লেখযোগ্য কাজের জন্য ১৯৯৪ সালে তিনি ডব্লিউজিএ পুরস্কারের জন্য মনোনীত হন। এছাড়া তাঁর মূল্যবান কাজের জন্য একাধিক সম্মানে ভূষিত হয়েছেন। সর্বশেষ, ২০১৯ সালে শিশুদের ওপর ‘দ্য ওয়াজ ওয়াজ? শো’-এর ওপর তাঁর লেখার জন্য তিনি ‘ডে টাইম এমি’ সম্মান লাভ করেন।