লন্ডনে বাতিল ডোনার পুজোর অনুষ্ঠান

পুজোর আবহে লন্ডনে বাতিল করা হল ডোনা গাঙ্গুলির নৃত্যানুষ্ঠান। ৫ অক্টোবর লন্ডনে ইউকে-র বেঙ্গলি কালচারাল সোসাইটি রিডিংয়ের আয়োজনে মহালয়া স্পেশাল অনুষ্ঠান হওয়ার কথা ছিল। সেই অনুষ্ঠান বাতিল করা হয়েছে বলেই জানা যাচ্ছে। অনুষ্ঠানের আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, সদস্যদের আবেগের বিষয়টিকে গুরুত্ব দিয়ে অনুষ্ঠান বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অনুষ্ঠান বাতিল করা হচ্ছে তা সামাজিক মাধ্যমে জানিয়ে দেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে বিশিষ্ট নৃত্যশিল্পী ডোনা গাঙ্গুলি বলেন, ‘আয়োজক সংস্থার পক্ষ থেকে যখন অনুষ্ঠান বাতিলের কথা জানানো হয়েছিল, তাঁরা তাতে সম্মত হয়েছেন। সবার প্রতিবাদ জানানোর ধরণ এক নয়। শিল্পীরা শিল্পের মাধ্যমেই প্রতিবাদ করবেন। নাচ, আবৃত্তি বা ছবি এঁকেও প্রতিবাদ হতে পারে। আমিও নাচের মধ্য দিয়ে প্রতিবাদে থাকতে চাই।’

যে কোনও অনুষ্ঠানেই শুধুমাত্র বিনোদনমূলক পরিবেশনা নয়, প্রতিবাদ, প্রার্থনার পাশাপাশি উত্তরণের কামনাও থাকবে। তাই রবীন্দ্রনাথ ঠাকুরের ‘শাপমোচন’-র বদলে এবার ‘তাসের দেশ’ বেছে নেওয়া হয়েছে।


ডোনা গাঙ্গুলি আরও জানান, ‘এবার অন্যরকম কিছু করার ভাবনা শুধু তাঁর একার নয়। লন্ডনের পুজো উদ্যোক্তারাও চান এবার দেবীর আবাহন একটু অন্যরকম হোক। তাই ‘দীক্ষা মঞ্জরী’র সঙ্গে লন্ডনের প্রবাসী বাঙালিরাও এই ভাবনায় শামিল থাকছেন।’

প্রতিবছরই মহালয়ার আগে একটি বড় অনুষ্ঠানের আয়োজন করেন ডোনা গাঙ্গুলি। ২২ সেপ্টেম্বর রবীন্দ্রসদনে ‘মহিষাসুরমর্দিনী’ (নারী শক্তি) পরিবেশন করবেন ডোনা গাঙ্গুলি।