• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

উৎপলেন্দুর স্মৃতিতে ‘আর্কাইভ’ গড়ে তোলা হবে: ফিরহাদ

সম্প্রতি কলকাতা প্রেস ক্লাবে প্রয়াত বিশিষ্ট চিত্র পরিচালক উৎপলেন্দু চক্রবর্তীর স্মরণে এক স্মরণসভার আয়োজন করা হয়। জয়গ্রাম সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন এই অনুষ্ঠানের আয়োজন করে।

এবার প্রয়াত বিশিষ্ট চিত্র পরিচালক উৎপলেন্দু চক্রবর্তীর স্মৃতি রক্ষার্থে ‘আর্কাইভ’ গড়ে তোলার কথা ভাবছে রাজ্য সরকার। সম্প্রতি এই বিষয়ে জানিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম। উদ্যোক্তাদের কাছ থেকে প্রস্তাব পেয়ে তিনি এই বিষয়ে সবুজ সংকেত দিয়েছেন। সম্প্রতি কলকাতা প্রেস ক্লাবে তাঁর স্মৃতির উদ্দেশে বক্তব্য রাখতে গিয়ে মেয়র জানিয়েছেন, স্বনামধন্য চিত্র পরিচালকের নাম ও তাঁর স্মৃতির উদ্দেশ্যে একটি ‘আর্কাইভ’ গড়ে তোলার পরিকল্পনা রয়েছে।

উল্লেখ্য, জীবদ্দশায় চিত্র পরিচালক উৎপলেন্দু বহুবার জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে পুরস্কৃত হয়েছেন। সেক্ষেত্রে এই আর্কাইভে দেশ-বিদেশ থেকে প্রাপ্ত তাঁর সমস্ত পুরস্কার ঠাঁই পাবে বলে জানা গিয়েছে।

এক্ষেত্রে সমাজের প্রতি তাঁর অবদান, সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হবে। আরও জানা গিয়েছে, উৎপলেন্দুবাবুর নামাঙ্কিত এই আর্কাইভে তাঁর স্মৃতির উদ্দেশে বেশ কিছু সামগ্রীও রাখা থাকবে। এই বিষয়ে আলোকপাত করেছেন একদা তাঁর সহকারী পরিচালক ড. অর্ঘ্য মুখোপাধ্যায়। সম্প্রতি কলকাতা প্রেস ক্লাবে প্রয়াত বিশিষ্ট চিত্র পরিচালক উৎপলেন্দু চক্রবর্তীর স্মরণে এক স্মরণসভার আয়োজন করা হয়। জয়গ্রাম সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন এই অনুষ্ঠানের আয়োজন করে। এদিন এই স্মরণসভার উদ্বোধন করেন মেয়র ফিরহাদ হাকিম। উদ্বোধনী পর্বে প্রয়াত পরিচালকের প্রতিকৃতিতে মাল্যদান করেন তিনি।

এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট চিত্র পরিচালক গৌতম ঘোষ। তিনি জানিয়েছেন, কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রয়াত চিত্র পরিচালকের প্রতি সঙ্গত কারণেই শ্রদ্ধা জানানো হবে। পাশাপাশি তিনি আরও জানিয়েছেন যে, চলতি বছরে ‘চোখ’ বা ‘ময়নাতদন্ত’ ছবির প্রদর্শনীর আয়োজন করা হবে। এছাড়াও দর্শকদের জন্য উৎপলেন্দু চক্রবর্তীর তৈরি ‘মিউজিক অফ সত্যজিৎ রায়’ তথ্যচিত্রটি দেখার সুযোগ থাকবে।