ভাইকে বাঁচাতে রণংদেহি আলিয়া

রিল লাইফে এবার ভাইয়ের রক্ষাকর্তা হিসেবে আত্মপ্রকাশ করছেন আলিয়া ভাট। পুজোয় বক্স অফিস কাঁপাতে আসছে ‘জিগরা’। ভাই বা দাদারাই বোন অথবা দিদির রক্ষাকর্তা। ছোট থেকে সমাজ হোক বা পরিবার, মেয়েদের এই কথাটাই শেখানো হয়েছে বরাবর। কারণ বাবার পরে দাদা বা ভাইয়েরাই পরিবারের মেরুদণ্ড। বোন-দিদিদের অন্যতম প্রাচীর। কিন্তু এই প্রচলিত ধ্যানধারণাকেই এক লহমায় ভেঙে দিয়েছেন আলিয়া ভাট। কারণ ভাইকে রক্ষা করতেই তিনি একাই একশো।

ভাবছেন তো আলিয়ার কোন ভাইয়ের কথা বলছি? এটা কোনও রিয়েল ঘটনা নয়, বরং রিল লাইফে ভাইয়ের রক্ষাকর্তা হিসেবে আত্মপ্রকাশ করছেন মহেশ-কন্যা। এবার পুজোয় বক্স অফিসা কাঁপাতে আসছে করণ জোহর প্রযোজিত ছবি ‘জিগরা’।

প্রেম বা থ্রিলারের প্রচলিত ঘরানা থেকে বেরিয়ে ভাই-বোনের এক অন্যরকম গল্প বলবে ভাসান বালা পরিচালিত ছবি ‘জিগরা’। এই ছবি আদতে এক দিদির গল্প, যে, তার ভাইকে বাঁচাতে শেষ পর্যন্ত লড়তে পারে। ভাইকে বাঁচাতে রণং দেহী মূর্তিও ধারণ করতে পারে। ভাইয়ের কিছু হলে সে বাঘিনীর মতো ঝাঁপিয়ে পড়তেও দু’বার ভাবে না। পুজোর মরশুমে আলিয়া ভাটের হাত ধরেই রুপোলি পর্দায় ঘটছে নারীশক্তির জয়জয়কার।


সেপ্টেম্বরের শেষে মুক্তি পায় আলিয়া ভাট-বেদাং রায়না অভিনীত ‘জিগরা’র ট্রেলার। ৩ মিনিটের ভিডিওতে নানা অবতারে দেখা গেছে আলিয়াকে। কখনও তিনি মমতাশীল দিদি, কখনও ইমোশনাল আবার কখনও তিনি অ্যাকশন মুডে। তবে লক্ষ্য একটাই। ভাইকে বিদেশের কারাগার থেকে বের করে আনতে হবে। কারণ অজান্তেই অপরাধের সঙ্গে জড়িয়ে পড়ায়, জেলবন্দি রয়েছেন তাঁর ভাই অঙ্কুর (বেদাং রায়না)।

একদিকে রয়েছে পুলিশ-প্রশাসন-বিচার ব্যবস্থার বেড়াজাল। অন্যদিকে অঙ্কুরের উপর চলছে অকথ্য অত্যাচার। ৩ মাসের মধ্যেই হয় রায় ঘোষণা। অঙ্কুরকে তড়িতাহত করে মৃত্যুদণ্ডের নির্দেশ দেয় আদালত। নিরুপায় হয়েই আলিয়া গ্রহণ করে ভাইকে মুক্ত করার চ্যালেঞ্জ। সব মিলিয়ে এক ভিন্ন স্বাদের গল্প।

এক দশকের কেরিয়ারে একের পর ভিন্ন স্বাদের ছবি দর্শককে উপহার দিয়েছেন আলিয়া। মহেশ ভাটের কন্যা হওয়ার সুবাদে তাঁর নামের পাশে নেপোটিজমের তকমা জুড়ে দেওয়া হলেও,‘হাইওয়ে’ ছবিতে নিজের ক্ষমতা দেখিয়ে দিয়েছেন আলিয়া। তাই ‘জিগরা’ মুক্তির আগেও আলিয়ার কাছ থেকে দর্শকদের আশা আকাশছোঁয়া।
‘গাঙ্গুবাই’ যে দর্শকদের হতাশ করবেন না তা জিগরার ট্রেলারেই স্পষ্ট হয়ে গিয়েছে। শুধু প্রেক্ষাগৃহে দেখার অপেক্ষা।

রাহার জন্মের পর ‘জিগরা’র হাত ধরেই আলিয়ার ফের পর্দায় ফেরা। একটা বড় ব্রেকের পর ফের পর্দায় কামব্যাকের আগে নিজের গ্রুমিংয়ে কোনও ফাঁক রাখেননি আলিয়া। কারণ এই ছবির একটা বড় অংশ জুড়ে রয়েছে বাস্কেটবল। নিজের চরিত্রকে পর্দায় নিখুঁতভাবে ফুটিয়ে তুলতে নামী বাস্কেটবল খেলোয়াড়দের কাছ থেকে প্রশিক্ষণ নিয়েছেন। শিখেছেন অ্যাকশনের মারপ্যাঁচও। এবার শুধু অপেক্ষা, বক্স অফিস জয় করার। — চৈত্রী আদক