সন্দীপ ঘোষের বিরুদ্ধে ইডি তদন্ত কবে হচ্ছে?

বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চে ওঠে আরজিকর হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষের বিরুদ্ধে ইডি তদন্ত চেয়ে মামলা। কলকাতা হাইকোর্টের আর জি কর হাসপাতালের আর্থিক দুর্নীতির অভিযোগের পর তদন্ত কমিটি গঠনের বিষয়ে রাজ্য সরকারের বিরুদ্ধে প্রশ্ন উঠেছে। গত এক বছরে কেন কোনও পদক্ষেপ নেওয়া হয়নি? আর এখন কেন হঠাৎ করে তদন্ত কমিটি গঠনের প্রয়োজনীয়তা অনুভূত হল-এই প্রশ্ন তুলে রাজ্যের কাছে জানতে চেয়েছেন বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ।শুক্রবার বিষয়টি রাজ্যকে জানাতে হবে। অভিযোগ ওঠে প্রায় এক বছর আগে। আর তদন্ত শুরু হয়েছে সম্প্রতি! রাজ্যের এই সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলল কলকাতা হাইকোর্ট। সন্দীপ ঘোষের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে আরজি করের প্রাক্তন ডেপুটি সুপার আখতার আলি যে মামলা করেছেন, তা নিয়ে রীতিমতো অস্বস্তিতে পড়তে হল রাজ্যকে। এক বছর পার হয়ে যাওয়ার পর কেন বিষয়টি নিয়ে সিট গঠন হল? সেই প্রশ্ন তুলেছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ।

প্রসঙ্গত আরজি করের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষের বিরুদ্ধে একাধিক দুর্নীতির অভিযোগ উঠেছে। ঘটনায় মেডিক্যাল বর্জ্য পাচার থেকে শুরু করে মৃতদেহ লোপাট করার মতো অভিযোগ উঠেছে। সম্প্রতি পুলিশের সিট সেই দুর্নীতির তদন্ত শুরু করেছে। আরজি করের তরুণী চিকিৎসকের মৃত্যুর পর যখন সিবিআই সন্দীপ ঘোষকে দফায় দফায় জিজ্ঞাসাবাদ করছে, তখন সিট তাঁর বিরুদ্ধে তদন্ত শুরু করেছে। এরই মধ্যে হাইকোর্টে নতুন করে মামলা করেছেন আখতার আলি। এদিন ছিল, সেই মামলার শুনানি। সিঙ্গেল বেঞ্চ জানায়, ‘সিটের মাথায় সব সিনিয়র অফিসারদের রাখা হয়েছে। তার মানে রাজ্য এটাকে গুরুত্ব দিয়ে দেখছে।’

এদিন বিচারপতি প্রশ্ন করেন, ‘১৬ অগস্ট কেন সিট গঠন, কেন ২০২৩ সালের অভিযোগের পরে হল না? ‘ রাজ্যের তরফে আইনজীবী বলেন, ‘রাজ্য স্বীকার করছে, এটা সিরিয়াস অভিযোগ। তাই সিট গঠন করা হয়েছে।’ আখতার আলির তরফে আইনজীবী কুমারজ্যোতি তিওয়ারি বলেন,’মর্গ থেকে দেহ লোপাটের অভিযোগ উঠেছিল। ২০২৩ সালের ১১ জানুয়ারি দেহ লোপাটের ঘটনা সামনে আসে। মেডিক্যাল ওয়েস্ট নিয়েও দুর্নীতি হয়। গত বছরের এপ্রিল মাসে দুর্নীতি দমন শাখায় অভিযোগ করা হয়। তাঁরা কোনও তদন্ত না করে রাজ্যের এক্তিয়ার নেই বলে জানিয়ে দেয়।’ রাজ্যের তরফে পাল্টা প্রশ্ন, ‘এক বছর আগে অভিযোগ জানানোর পরও কোনও কাজ না হওয়া সত্ত্বেও কেন মামলাকারী চুপ ছিল? আরজি করের ঘটনা ঘটার পর কেন তাদের ঘুম ভাঙল?’ আগামীকাল শুক্রবার, দুপুর ১২টায় ফের এই মামলার শুনানি।