বাংলা থেকে চলাচল করছে ৯টি বন্দে ভারত এক্সপ্রেস, জেনে নিন টাইম টেবিল

দুর্গাপুজোর আগেই বাংলাকে ৩টি বন্দে ভারত এক্সপ্রেস উপহার দিয়েছে রেল মন্ত্রক। ৩টি বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হাওড়া-ভাগলপুর, হাওড়া-গয়া ও হাওড়া-রৌরকেল্লা রুটে চলছে ট্রেনগুলি। নতুন ৩টি বন্দে ভারত এক্সপ্রেসের পাশাপাশি বর্তমানে পশ্চিমবঙ্গ দিয়ে আরও ৬টি বন্দে ভারত চলাচল করে।

সেগুলি হল: হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস, হাওড়া-পুরী বন্দে ভারত এক্সপ্রেস, নিউ জলপাইগুড়ি-গুয়াহাটি বন্দে ভারত এক্সপ্রেস, হাওড়া-পাটনা বন্দে ভারত এক্সপ্রেস, হাওড়া-রাঁচি বন্দে ভারত এক্সপ্রেস এবং নিউ জলপাইগুড়ি-পাটনা বন্দে ভারত এক্সপ্রেস।

হাওড়া-ভাগলপুর বন্দে ভারত এক্সপ্রেস(২২৩০৯ এবং ২২৩১০) হাওড়া থেকে সকাল ৭টা ৪৫ মিনিটে ছাড়বে এবং দুপুর ২টো ৫ মিনিটে পৌঁছবে ভাগলপুর। আবার ফিরতি পথে ভাগলপুর থেকে বিকাল ৩টে ২০ মিনিটে ছেড়ে রাত ৯টা ২০ মিনিটে পৌঁছবে হাওড়া স্টেশন। এসি চেয়ার কার সিটের ভাড়া ১ হাজার ২৫৫ টাকা ও এক্সিকিউটিভ ক্লাসের টিকিটের দাম ২ হাজার ১৯৫ টাকা।


হাওড়া-গয়া বন্দে ভারত এক্সপ্রেস(২২৩০৩ এবং ২২৩০৪) হাওড়া থেকে সকাল ৬টা ৫০ মিনিটে ছাড়বে এবং দুপুর ১২টা ৩০ মিনিটে পৌঁছবে গয়া। আবার ফিরতি পথে গয়া থেকে বিকাল ৩টে ১৫ মিনিটে ছেড়ে রাত ৯টা ৫ মিনিটে পৌঁছবে হাওড়া স্টেশন। এসি চেয়ার কার সিটের ভাড়া ১ হাজার ৩৫৫ টাকা ও এক্সিকিউটিভ ক্লাসে টিকিটের দাম ২ হাজার ৪১৫ টাকা।

হাওড়া-রৌরকেল্লা বন্দে ভারত এক্সপ্রেস(২০৮৭১ এবং ২০৮৭২) হাওড়া থেকে সকাল ৬টায় ছাড়বে এবং বেলা ১১টা ৫০ মিনিটে পৌঁছবে রৌরকেল্লা। আবার ফিরতি পথে রৌরকেল্লা থেকে দুপুর ১টা ৪০ মিনিটে ছেড়ে রাত ৭টা ৪০ মিনিটে পৌঁছবে হাওড়া স্টেশন। এসি চেয়ার কার সিটের ভাড়া ১ হাজার ১৭৫ টাকা ও এক্সিকিউটিভ ক্লাসের টিকিটের দাম ২ হাজার ৪৫ টাকা।

নিউ জলপাইগুড়ি-গুয়াহাটি বন্দে ভারত এক্সপ্রেস নিউ জলপাইগুড়ি থেকে সকাল ৬টা ১০ মিনিটে ছাড়বে এবং ১১টা ৪০ মিনিটে গুয়াহাটি পৌঁছবে। আবার ফিরতি পথে গুয়াহাটি থেকে বিকেল ৪টে ৩০ মিনিটে ছেড়ে রাত ১০টায় পৌঁছবে নিউ জলপাইগুড়ি। টিকিটের দাম ১ হাজার ৭৫টাকা থেকে ২ হাজার ২০৫ টাকা।

হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস হাওড়া থেকে সকাল ৫টা ৫৫ মিনিটে ছাড়বে এবং ১টা ২৫ মিনিটে পৌঁছবে নিউ জলপাইগুড়ি। হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসে এসি চেয়ার কারের একটি টিকিটের দাম ১ হাজার ৫৬৫ টাকা এবং এক্সিকিউটিভ চেয়ার কারের একটি টিকিটের দাম ২ হাজার ৮১৫ টাকা।

হাওড়া-পুরী বন্দে ভারত এক্সপ্রেস হাওড়া থেকে সকাল ৬টা ১০ মিনিটে ছাড়বে এবং দুপুর ১২টা ৩৫ মিনিটে পৌঁছবে পুরী। আবার ফিরতি পথে পুরী থেকে দুপুর ১টা ৫০ মিনিটে ছেড়ে রাত ৮টা ৩০ মিনিটে পৌঁছবে হাওড়া স্টেশন।

পাটনা-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস পাটনা থেকে সকাল ৮টায় ছাড়বে এবং দুপুর ২টো ৩৫ মিনিটে পৌঁছবে হাওড়া স্টেশন। পাটনা থেকে হাওড়া যেতে ও হাওড়া থেকে পাটনা ফিরতে সময় লাগে ৬ ঘণ্টা ৩৫ মিনিট। পাটনা-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেসে এসি চেয়ার কারের একটি টিকিটের দাম হবে ১২০০ টাকা। আর এক্সিকিউটিভ ক্লাসে একটি টিকিটের দাম ২৩০০ টাকা।

হাওড়া-রাঁচি বন্দে ভারত এক্সপ্রেস রাঁচি থেকে সকাল ৫টা ১৫ মিনিটে ছাড়বে এবং দুপুর ১২টা ২০ মিনিটে পৌঁছবে হাওড়া। আবার ফিরতি পথে হাওড়া থেকে দুপুর ৩টে ৪৫ মিনিটে ছেড়ে রাত ১০টা ৫০ মিনিটে রাঁচি পৌঁছবে।

নিউ জলপাইগুড়ি-পাটনা বন্দে ভারত এক্সপ্রেস এনজেপি থেকে ভোর ৫টা ১৫ মিনিটে ছাড়বে এবং দুপুর ১২টা ১০ মিনিটে পৌঁছবে পাটনা। আবার পাটনা থেকে দুপুর ১টায ছেড়ে রাত ৮টায় পৌঁছবে এনজেপি। কিষাণগঞ্জ ও কাটিহারে ৫ মিনিট করে স্টপেজ রাখা হয়েছে।