দুর্গাপুজোর আগে সুখবর, বাংলাকে ৩টি বন্দে ভারত উপহার রেলের

দুর্গাপুজোর আগে সুখবর! বাংলাকে আরও ৩টি বন্দে ভারত উপহার দিল রেল। ১৫ সেপ্টেম্বর এই তিনটি বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন হবে। হাওড়া-ভাগলপুর (বিহার), হাওড়া-গয়া (বিহার) ও হাওড়া-রৌরকেল্লা (ওড়িশা)।

মূলত পড়শি রাজ্যগুলির সঙ্গে বাংলার যোগাযোগব্যবস্থা উন্নত করতেই এই তিনটি সেমি হাইস্পিড ট্রেন চালু করা হচ্ছে। এখন হাওড়া থেকে চারটি বন্দে ভারত এক্সপ্রেস চলছে – হাওড়া-এনজেপি, হাওড়া-পাটনা, হাওড়া-পুরী, হাওড়া-রাঁচি বন্দে ভারত এক্সপ্রেস। এই নতুন তিনটি চালু হলে এই সংখ্যাটা গিয়ে দাঁড়াবে ৭-এ।

রেল সূত্রে জানানো গিয়েছে, অন্যান্য ট্রেনের চেয়ে বেশ কিছুটা কম সময়ে এই ট্রেনগুলি গন্তব্যে পৌঁছবে। এর ফলে পড়শি রাজ্যগুলির সঙ্গে বাংলার যোগাযোগ নিরবিচ্ছিন্ন হবে। এসি চেয়ার কার ও এক্সিকিউটিভ ক্লাস থাকছে নতুন তিনটি বন্দে ভারতে।


বর্তমানে পশ্চিমবঙ্গ দিয়ে ৬টি বন্দে ভারত চলাচল করে। সেগুলি হল – হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস, হাওড়া-পুরী বন্দে ভারত এক্সপ্রেস, নিউ জলপাইগুড়ি-গুয়াহাটি বন্দে ভারত এক্সপ্রেস, হাওড়া-পটনা বন্দে ভারত এক্সপ্রেস, হাওড়া-রাঁচি বন্দে ভারত এক্সপ্রেস এবং নিউ জলপাইগুড়ি-পাটনা বন্দে ভারত এক্সপ্রেস।

চলতি বছরেই রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছিলেন, ২০২৯ সালের মধ্যে গোটা দেশে ২৫০টি বন্দে ভারত এক্সপ্রেস চালু করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। সেই লক্ষ্যেই আপাতত চালু হচ্ছে একের পর এক বন্দে ভারত।

এই তিনটি বন্দে ভারত এক্সপ্রেসের মধ্যে একমাত্র হাওড়া-ভাগলপুর বন্দে ভারত এক্সপ্রেসের সময়সূচি প্রকাশ্যে এসেছে। ভাগলপুরের সাংসদ অজয়​কুমার মণ্ডল সোশাল মিডিয়া হ্যান্ডলে তা জানিয়েছেন।

তাঁর তথ্য অনুযায়ী, বন্দে ভারত এক্সপ্রেস হাওড়া থেকে সকাল ৭টা ৪৫ মিনিটে ছাড়বে এবং দুপুর ২টো ৫ মিনিটে পৌঁছবে ভাগলপুর। আবার ফিরতি পথে ভাগলপুর থেকে বিকাল ৩টে ২০ মিনিটে ছেড়ে রাত ৯টা ২০ মিনিটে পৌঁছবে হাওড়া স্টেশন।