• facebook
  • twitter
Monday, 16 September, 2024

‘ধর্ষকের কঠোর সাজা দিন’, ফের মোদিকে চিঠি মমতার

আটদিনের মাথায় ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আট দিনের মাথায় ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উপলক্ষ সেই এক – আরজি কর কাণ্ডে দোষীর কঠোর শাস্তি। প্রথম চিঠির মতো দ্বিতীয় চিঠিতেও ধর্ষণের বিরুদ্ধে কড়া আইনের দাবি জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

সোশাল মিডিয়ায় প্রধানমন্ত্রীকে লেখা চিঠিটির প্রতিলিপি পোস্টও করেছেন মুখ্যমন্ত্রী। ২২ অগস্ট মোদিকে প্রথম চিঠি লিখেছিলেন মমতা। প্রথম চিঠির উত্তর না মেলায় ৩০ অগস্ট, শুক্রবার প্রধানমন্ত্রীকে মুখ্যমন্ত্রী দ্বিতীয় চিঠিটি লিখলেন।

শুক্রবারের পাঠানো চিঠিতে মুখ্যমন্ত্রী লিখেছেন, অত্যন্ত স্পর্শকাতর বিষয়ে লেখা সেই চিঠির কোনও জবাব এখনও পর্যন্ত আসেনি।

এক্ষেত্রে বলে রাখা ভালো, প্রধানমন্ত্রীর পাশাপাশি কেন্দ্রীয় মহিলা ও শিশুকল্যাণ মন্ত্রকেও চিঠি পাঠিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেই চিঠির জবাব এসেছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

প্রধানমন্ত্রীকে পাঠানো প্রথম চিঠিতে দেশে খুন ও ধর্ষণের ঘটনা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে বলে আশঙ্কা প্রকাশ করেন মমতা।

চিঠিতে তিনি লিখেছিলেন, ফাস্ট ট্র্যাক কোর্টের মাধ্যমে ১৫ দিনের মধ্যে দোষীর বিচার প্রক্রিয়া শেষ করে শাস্তি নিশ্চিত করতে হবে। এরকম সংবেদনশীল মামলায় দ্রুত কঠোর আইন প্রণয়নের দাবি জানিয়েছিলেন মমতা।

শুক্রবারের চিঠিতে মুখ্যমন্ত্রী লিখেছেন, বাংলায় ৮৮টি ফাস্ট ট্র্যাক কোর্ট ও ৬২ পকসো কোর্ট সচল রয়েছে। আরও ফাস্ট ট্র্যাক কোর্ট ও দশটি পকসো কোর্টের অনুমোদনও করেছে রাজ্য। এছাড়াও রাজ্যে সক্রিয় রয়েছে বিভিন্ন হেল্পলাইন। তাঁর পাঠানো প্রথম চিঠিকে গুরুত্ব দেওয়া হয়নি বলেও উল্লেখ করেছেন মমতা।

গত ৯ অগস্ট আরজি করের সেমিনার হলে তরুণী চিকি‍ৎসকের মৃতদেহ পাওয়া যায়। তাঁকে ধর্ষণ করে খুন করা হয়েছে বলে অভিযোগ ওঠে। এই ঘটনায় অভিযুক্ত এক সিভিক ভলান্টিয়ারকে গ্রেফতার করে পুলিশ। পরবর্তীতে কলকাতা হাইকোর্টের নির্দেশে তদন্তভার হাতে পায় সিবিআই।