বাঁকুড়া সফরে মুখ্যমন্ত্রী সঙ্গে হেলিকপ্টারে কল্যাণ

কল্যাণ বন্দ্যোপাধ্যায় (ছবি: Twitter|@KalyanBanerjeeAITC)

সােম এবং মঙ্গলবার এই দুইদিন বাঁকুড়া সফর রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। রবিবার বিকেলে হেলিকপ্টারে বাঁকুড়া পৌঁছেছেন। এদিন তিনি সঙ্গে নেন শ্রীরামপুরের সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়কে। আর এই বিষয় নিয়ে তৃণমূল ও রাজ্য রাজনীতিতে আলােচনা এবং গুঞ্জন শুরু হয়েছে।

নন্দীগ্রামে শুভেন্দু অধিকারী সভা করার পর তার নাম উল্লেখ না করে তীব্র কটাক্ষ করেছেন কল্যাণ। তিনি বলেছিলেন, দিদি না থাকলে মিউনিসিপ্যালিটির বাইরে আলু কেতিস রে, আলু কেতিস। যদিও শুভেন্দুকে নিয়ে প্রশ্ন করা হলে তৃণমূল কংগ্রেসের মুখপত্ররা বলছেন, তিনি দলের বিশিষ্ট নেতা, রাজ্যের মন্ত্রী এবং দলের সর্বোচ্চ নীতিনির্ধারক কমিটির সদস্য।

এদিন মমতা বন্দ্যোপাধ্যায় কল্যাণ বন্দ্যোপাধ্যায়কে হেলিকপ্টারে তােলার পর থেকেই গুঞ্জন শুরু হয়েছে যে তাহলে কি সেই দূরত্ব নিতান্তই লােক দেখানাে। কল্যাণের বক্তব্যের নেপথ্যে দলের উপর তলার কি ইন্ধন রয়েছে? প্রসঙ্গত, বাঁকুড়া জেলার আগে পর্যবেক্ষক ছিলেন শুভেন্দু অধিকারী। কিন্তু লােকসভা নির্বাচনের পর বাঁকুড়ায় বিশেষ সময় দিতে পারছিলেন না তিনি।


কারণ উত্তর দিনাজপুর, মুর্শিদাবাদ, মালদার পর্যবেক্ষকও ছিলেন তিনি। তাই কল্যাণ বন্দ্যোপাধ্যায়কে বাঁকুড়া দেখতে বলেছিল দল। যদিও বর্তমানে জেলা অনুযায়ী পর্যবেক্ষক ব্যবস্থা আর নেই। রাজনৈতিক মহলের একাংশের মতে, দল আগেই বাঁকুড়া জেলা দেখার দায়িত্ব সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়কে দিয়েছিল তাই মমতা বন্দ্যোপাধ্যায় হেলিকপ্টারে সঙ্গে নিয়েছেন। এতে এমন কোনও রাজনৈতিক বার্তা নেই।

শেষমুহুর্তে বদলে গেল মুখ্যমন্ত্রীর সফরসূচি। তাই সােমবারের পরিবর্তে রবিবার বিকেলেই জঙ্গলমহল বাঁকুড়ায় পা রাখলেন মমতা। এদিন মুকুটমনিপুরে নামে মুখ্যমন্ত্রীর কপ্টার। রবিবার সেখানেই তিনি রাত কাটাবেন বলে জেলা প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে।

গুচ্ছ কর্মসূচি হাতে নিয়ে এবার জেলায় এসেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী বৃহস্পতিবার পর্যন্ত একদিকে যেমন সরকারি কর্মসূচিতে অংশ নেবেন সেইসঙ্গে ভােটের মুখে দলীয় নেতা কর্মীদেরও প্রয়ােজনীয় হােমওয়ার্ক দিয়ে যাবেন বলে দলীয় তরফে দাবি করা হয়েছে। মুখ্যমন্ত্রীর পরিবর্তিত সফর সুচী অনুযায়ী আজ সােমবারের নির্ধারিত প্রশাসনিক বৈঠকটি খাতড়ার পরিবর্তে স্থানীয় সিধু কানু স্টেডিয়ামে হবে। যেখান থেকে তিনি উপভােক্তাদের হাতে বিভিন্ন সরকারি পরিষেবা তুলে দেনে। পরিবর্তিত হয়েছে মঙ্গলবারের কর্মসুচীও।ওইদিন পূর্বনির্ধারিত প্রশাসনিক পর্যালােচনা বৈঠকটি খাতরা । গুরুসদয় মঞ্চে র পরিবর্তে বাঁকুড়া শহরে রবীন্দ্র ভবনে অনুষ্ঠিত হবে বলে জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে ।