বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গ

বন্যা পরিস্থিতির আবহে দক্ষিণবঙ্গে ফের বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের। উত্তরবঙ্গের জেলাগুলিতেও চলবে বৃষ্টি। আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, ২৪ সেপ্টেম্বর অবধি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মূলত দক্ষিণের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গের সব জেলায় ২৪ সেপ্টেম্বর অবধি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃহস্পতিবার দার্জিলিংসহ উত্তরবঙ্গের সব জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস সূত্রে খবর, বৃহস্পতিবার কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি এবং সর্বনিম্ন ২৮ ডিগ্রির আশেপাশে থাকবে। হাওয়া অফিস সূত্রে খবর, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার বিশেষ হেরফের হবে না। উত্তরবঙ্গের জেলাগুলিতেও তাপমাত্রার সেভাবে হেরফের হবে না। আবহাওয়া দপ্তরের হিসেব অনুযায়ী ১২ অক্টোবর বিদায় নেবে বর্ষা।

দক্ষিণবঙ্গ থেকে দূরে সরে গিয়েছে গভীর নিম্নচাপ। ২ দিন আগেও নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ ভারী থেকে অতিভারী কিংবা হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। বর্তমানে মৌসুমী অক্ষরেখার টানে প্রচুর জলীয় বাষ্প প্রবেশ করছে। নিম্নচাপের ফেলে যাওয়া জলীয়বাষ্পের জেরে আর্দ্রতাজনিত গরম রয়েছে। দক্ষিণবঙ্গের মতো উত্তরবঙ্গের সব জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। গত কয়েকদিনে ভারী বৃষ্টিপাতের জেরে একাধিক জেলায় তৈরি হয়েছে বন্যা পরিস্থিতি।


প্রসঙ্গত, গত কয়েকদিন ধরে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে টানা বৃষ্টিপাত হয়েছে। ভারী থেকে অতিভারী বৃষ্টির জেরে এখনও জলের তলায় দক্ষিণবঙ্গের একাধিক জেলার বাসিন্দারা। দামোদরের জল বেড়ে যাওয়ায় জলের তলায় হুগলির বেশ কিছু এলাকা। পুরশুড়ার বেশ কিছু জায়গায় জলবন্দি অবস্থা থাকায় সমস্যায় মানুষজন।