অভিষেকের মেয়েকে ধর্ষণ করতে পারলে পুরস্কার ১০ কোটি! হুমকির পর স্বতঃপ্রণোদিত পদক্ষেপ শিশু সুরক্ষা কমিশনের

তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ৯ বছরের মেয়েকে ধর্ষণের হুমকি দেওয়ার অভিযোগে স্বতঃপ্রণোদিত পদক্ষেপ করল পশ্চিমবঙ্গ শিশু সুরক্ষা কমিশন। বসিরহাট পুলিশ জেলার সুপারিন্টেনডেন্টকে একটি চিঠি পাঠিয়ে তাঁর দৃষ্টি আকর্ষণ করেছেন শিশু সুরক্ষা কমিশনের চেয়ারপারসন তুলিকা দাস । পাশাপাশি অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিও তোলা হয়েছে। জানা গিয়েছে, আর জি কর কাণ্ডের প্রতিবাদ কর্মসূচি থেকে এই ধর্ষণের হুমকি দেওয়া হয়েছিল।

শিশু সুরক্ষা কমিশনের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘আর জি করে তরুণী চিকিৎসককে ধর্ষণ–খুনের ঘটনার প্রতিবাদ কর্মসূচির একটি ভিডিয়ো সমাজমাধ্যমে প্রকাশ্যে এসেছে। যেখানে এক ব্যক্তিকে বলতে শোনা গিয়েছে, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাবালিকা কন্যাকে কেউ ধর্ষণ করলে তাঁকে ১০ কোটি টাকা পুরস্কার দেওয়া হবে। আশপাশের কয়েকজনকে এই ঘোষণায় আনন্দ প্রকাশ করতেও দেখা গিয়েছে। কমিশন এই ধরনের মন্তব্যের তীব্র বিরোধিতা করছে এবং অবিলম্বে আইনি পদক্ষেপের দাবি জানাচ্ছে। পকসো, ইউএনসিআরসি আইনে এই ঘটনার বিরুদ্ধে পদক্ষেপ করা উচিত।’

কমিশন বিবৃতিতে আরও জানিয়েছে, আর জি করের ঘটনার প্রতিবাদে গোটা দেশের জনতা গর্জে উঠেছে। এই পরিস্থিতিতে এভাবে ধর্ষণের হুমকি দেওয়া সম্পূর্ণ আইনবিরুদ্ধ। এর বিরুদ্ধে দৃষ্টান্তমূলক পদক্ষেপ প্রয়োজন। না হলে এটি সমাজকে ভয়ানক বার্তা দিতে পারে।


এপ্রসঙ্গে তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন লিখেছেন, ‘আপনাদের নোংরা কৌশলের মাধ্যমে আমাদের রাজনৈতিকভাবে মোকাবিলা করুন। আগেও তা করেছেন। কিন্তু এ বার আপনারা সব সীমা অতিক্রম করে ফেলেছেন। শিশুদের ভয় দেখানো বন্ধ করুন। আমাদের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের মেয়েকে এই ধরনের হুমকি দেওয়া হচ্ছে। এই ঘটনার প্রতিবাদ করার ভাষা আমাদের নেই। এখনই এটা বন্ধ করুন।’ পাশাপাশি তৃণমূলের রাজ্যসভার সাংসদ সাকেত গোখেল এই ঘটনায় বিজেপির দিকে আঙুল তুলেছেন। যদিও বিজেপির বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন দলের নেতা সজল ঘোষ।