ফের নিম্নচাপের ভ্রুকুটি, ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে

ফের নিম্নচাপের ভ্রুকুটি। এর জেরে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে কলকাতাতেও। নিম্নচাপের পরিস্থিতির জন্য উত্তাল রয়েছে সমুদ্র। এর জেরে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

হাওয়া অফিস জানিয়েছে, কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে শনিবার ভারী বৃষ্টিপাত হতে পারে। পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমানে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। পুরুলিয়া, বীরভূম ও পশ্চিম বর্ধমানে রবিবার পর্যন্ত বৃষ্টি চলবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। উল্লেখ্য, শুক্রবার কলকাতা, হাওড়া হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে কমলা সতর্কতা জারি করা হয়েছে।

আলিপুর আবহাওয়া অফিস সূত্রে খবর, পূর্ব–মধ্য মায়ানমারের উপরে যে ঘূর্ণবর্ত ছিল, তা এই মুহূর্তে দক্ষিণ–পূর্ব বাংলাদেশ এবং সংলগ্ন এলাকার উপর রয়েছে। সমুদ্রপৃষ্ট থেকে এর উচ্চতা ৭.৬ কিলোমিটার। এর প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকার উপর একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হবে।


এরপর পশ্চিমবঙ্গের উপকূলের কাছে এসে পরিণত হবে নিম্নচাপে। আবহাওয়া দপ্তর জানিয়েছে, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ উপকূল সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরের উপর ঘণ্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে। এর ফলে মৎস্যজীবীদের সমুদ্রে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে হরিয়ানা, চণ্ডীগড় সহ উত্তর–পশ্চিম ভারতের সমতলের বেশ কয়েকটি রাজ্যে। এছাড়াও উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশের কয়েকটি অংশ এবং বিদর্ভ ও ওড়িশায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। পাশাপাশি দিল্লিতেও রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস।