গড়া হল উপাচার্য পরিষদ, নিশানায় আচার্য

পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকর। (File Photo: IANS)

আচার্য এবং উপাচার্যের মধ্যে সংঘাতের মধ্যেই মঙ্গলবার আত্মপ্রকাশ করল উপাচার্য পরিষদ। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাসকে সভাপতি করে এদিন তৈরি হল উপাচার্য পরিষদ। সম্পাদক হয়েছেন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুবীরেশ ভট্টাচার্য।

রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে সমন্বয় রক্ষা করাই এই পরিষদের কাজ বলে জানিয়েছেন সুবীরেশ ভট্টাচার্য। যদিও সংগঠন তৈরির পরেই আচার্য তথা রাজ্যপালের বিরুদ্ধে সরব হয়েছে এই সংগঠন।

সােমবার রাজ্যপালের ডাকা বৈঠকে উপাচার্যরা যােগ না দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছিলেন রাজ্যপাল জগদীপ ধনকড়। বলেছিলেন উপাচার্যরা রাজ্য সরকার দ্বারা পরিচালিত হচ্ছে।


সুবীরেশবাবু বলেন, রাজ্যপালের বক্তব্য নিয়ে কোনও বক্তব্য রাখতে চাই না। কেন তিনি এসব বলছেন তার উত্তর রাজ্যপাল নিজে দিতে পারবেন। তবে আমরা উপাচার্যরা অত্যন্ত নিরপেক্ষভাবে কাজ করি। এবং আমাদের ওপর রাজ্য সরকারের কোনও চাপ নেই।

সুবীরেশ ভট্টাচার্যের কথায়, কোনও রাজনৈতিক উদ্দেশ্য নিয়ে নয়, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গুণগত উন্নত করতেই নবগঠিত এই উপাচার্য পরিষদ কাজ করবে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ধরনের সমস্যা রয়েছে। সব উপাচার্যদের সঙ্গে আলােচনা করেই এই পরিষদ গঠন করা হয়েছে। যা সমস্ত উপাচার্যদের একটা সাধারণ প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে।