• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠান দেখাকে কেন্দ্র করে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে অশান্তি

কলকাতা, ২২ জানুয়ারি: আজ, সোমবার রামমন্দির উদ্বোধনী অনুষ্ঠানের সম্প্রচার নিয়ে অশান্তি এবিভিপি ও বাম ছাত্র সংগঠনের মধ্যে। যাদবপুর স্টুডেন্টস শ্রী রামমন্দির উদযাপন কমিটির পক্ষ থেকে প্রজেক্টরের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে রামমন্দির উদ্বোধনী অনুষ্ঠান দেখানোকে কেন্দ্র করে এই অশান্তির সূত্রপাত। রামমন্দির উদযাপন কমিটির এই অনুষ্ঠানে প্রথমে নিষেধ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তা সত্ত্বেও সেই স্ক্রিনিং চালানো নিয়ে অশান্তির সৃষ্টি

কলকাতা, ২২ জানুয়ারি: আজ, সোমবার রামমন্দির উদ্বোধনী অনুষ্ঠানের সম্প্রচার নিয়ে অশান্তি এবিভিপি ও বাম ছাত্র সংগঠনের মধ্যে। যাদবপুর স্টুডেন্টস শ্রী রামমন্দির উদযাপন কমিটির পক্ষ থেকে প্রজেক্টরের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে রামমন্দির উদ্বোধনী অনুষ্ঠান দেখানোকে কেন্দ্র করে এই অশান্তির সূত্রপাত। রামমন্দির উদযাপন কমিটির এই অনুষ্ঠানে প্রথমে নিষেধ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তা সত্ত্বেও সেই স্ক্রিনিং চালানো নিয়ে অশান্তির সৃষ্টি হয়।

জানা গিয়েছে, আজ অনুষ্ঠানের স্ক্রিনিংয়ের সমর্থনকারী যেসব পড়ুয়ারা ছিলেন, তাঁরা গ্রিন জোনে সমবেত হন। তখন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নিষেধ করলেও সেই আপত্তি শোনেননি অনুষ্ঠানের সমর্থনকারী পড়ুয়ারা। তারা স্ক্রিনিং চালানোর চেষ্টা করতেই বাম ছাত্র সংগঠনের সঙ্গে বিরোধ বাধে। বামপন্থী ছাত্র সংগঠন বিষয়টিকে রাজনৈতিক বলে দাবি করে। বাম ছাত্র সংগঠনের নেতারা দাবি করেন, এবিভিপি-র পড়ুয়ারা এই স্ক্রিনিং করছেন। তবে স্ক্রিনিংয়ের পক্ষে থাকা পড়ুয়ারা এই অভিযোগ উড়িয়ে দিয়েছেন।

এবিভিপির মিডিয়া সেলের ইনচার্জ দেবঞ্জন পান বলেন, যারা স্ক্রিনিং করছেন তাঁরা যাদবপুরের পড়ুয়া মাত্র। এদিনের অনুষ্ঠানের সঙ্গে কোনও রাজনৈতিক সংগঠন যুক্ত নেই। তিনি দাবি করেন, বিশ্ববিদ্যালয়ের বর্তমানে দায়িত্বপ্রাপ্ত উপাচার্য স্ক্রিনিংয়ের অনুমতি দিয়েছিলেন। তারপরেও যাঁরা স্ক্রিনিং করতে চেয়েছিল, বামপন্থী পড়ুয়ারা তাঁদের মেরে তাড়িয়ে দিয়েছেন। এই ঘটনায় কয়েকজন পড়ুয়া জখম হয়েছেন।