বিচারের দাবিতে মশাল হাতে মহামিছিল!

সমাজের সব অংশের প্রতিবাদীরা এক সাথে, এক পথে নামতে চলেছে। ‘নির্ভয়াদের জন্য’ – এই নামকে সামনে রেখে সমাজের সর্বস্তরের নাগরিকগণ একসঙ্গে মশাল হাতে পথে নামছেন। আগামী ২০ সেপ্টেম্বর বিকেল চারটে থেকে এই মশাল যাত্রার সূচনা করবেন তাঁরা। চিকিৎসক-পড়ুয়ার খুন ও ধর্ষনের ঘটনার প্রতিবাদে মশালের সাহায্যে প্রতিবাদের আগুনকে জ্বালাতে জ্বালাতে হাইল্যান্ড পার্ক থেকে শ্যামবাজার পর্যন্ত ৪০ কিলোমিটার পথ অতিক্রম করবে নাগরিকগণ। পথে পড়বে সায়েন্স সিটি, কাদাপাড়া, এনআরএস, সিএনএমসি, আইপিজিএমইআর, সিএমসি।

মঙ্গলবার প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে তাঁরা জানান, ২০ সেপ্টেম্বর মানুষের হাতে হাতে এই মশাল ঘুরবে। ৪০ কিলোমিটার রাস্তা জুড়ে বিভিন্ন পয়েন্টে মানুষ দাঁড়িয়ে থাকবেন। এক পয়েন্ট থেকে আর এক পয়েন্টে এই মশাল পৌঁছে দেবে মানুষই।  বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী, জুনিয়র ডাক্তার, রাত দখলের মেয়েরা, ইস্ট বেঙ্গল, মোহনবাগান, মহামেডান ক্লাবের সমর্থক, কলকাতার বিভিন্ন স্কুলের প্রাক্তনী থেকে প্রতিবাদী সাধারণ মানুষের সমস্ত বর্গের সম্মিলিত উদ্যোগ এটি। তাঁদের কথায়, ‘লক্ষ্য অবশ্যই নির্ভয়ার বিচার, তার সঙ্গেই সিস্টেমেটিক দুর্নীতির বিরুদ্ধেও’।

তাঁরা আরও জানান, তাঁদের সমর্থন এবং সহমর্মিতা থাকবে সেই সব জুনিয়র ডাক্তারদের জন্যও, যাঁরা গত এক মাস ধরে রাস্তায় বসে আছেন ন্যায় বিচারের দাবিতে। এ ছাড়াও দেশের সমস্ত স্তরের নাগরিকদের আহ্বান জানিয়েছেন তাঁরা। রাজনীতিকে দূরে রেখে সুস্থভাবে, শান্তি বজায় রেখে তাঁরা এই আন্দোলন চালিয়ে যাবেন বলে জানান। তবে প্রশাসনের তরফে কোনও রকম বাধা আসলে একসঙ্গে গর্জে ওঠার হুঁশিয়ারীও দিয়েছেন ‘নির্ভয়াদের জন্য’ সম্মিলিত নাগরিকগণ।