জামিন পেলেন প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্য

জামিন পেলেন প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্য। বৃহস্পতিবার কলকাতা হাইকোর্ট থেকে জামিন পান তিনি। বিচারপতি শুভ্রা ঘোষ তাঁকে জামিন দিয়েছেন। ২০২২ সালে নিয়োগ দুর্নীতি মামলায় তাঁকে গ্রেফতার করেছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। সেই থেকে প্রায় ২৩ মাস জেলে ছিলেন মানিক।

হাইকোর্ট থেকে জামিন পেলেও বেশ কিছু শর্ত মেনে চলতে হবে মানিককে। শর্তগুলি হল – তদন্তকারী অফিসারকে মোবাইল নম্বর দিতে হবে। এই মামলার কোনও সাক্ষীর সঙ্গে যোগাযোগ করা যাবে না। তদন্তকারী অফিসারের অনুমতি ছাড়া বাইরে কোথাও যেতে পারবেন না মানিক। পাসপোর্ট নিম্ন আদালতে জমা দিতে হবে পলাশিপাড়ার তৃণমূল বিধায়ককে।

তৃণমূল জমানায় প্রায় ১০ বছর প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি ছিলেন মানিক ভট্টাচার্য। ২০২১ সালে মানিক নদিয়ার পলাশিপাড়া কেন্দ্র থেকে তৃণমূলের টিকিটে ভোটে লড়েন। ভোটে জিতে বিধায়ক হন তিনি।


নিয়োগ দুর্নীতির তদন্তে ২০২২ সালে ২২ জুলাই মানিকের ফ্ল্যাটে হানা দেয় ইডি। ওই বছরই ১১ অক্টোবর মানিককে গ্রেফতার করা হয়। সেই থেকেই জেলে রয়েছেন তিনি। ২০২৩ এর শেষের দিকে বুকে ব্যথা নিয়ে এসএসকেএম হাসপাতালেও ভর্তি ছিলেন তৃণমূল বিধায়ক।

২০১১ সালে তৃণমূল কংগ্রেসে যোগ দেন মানিক ভট্টাচার্য। সে-বার বিধানসভা নির্বাচনে তৃণমূলের টিকিটে ভোটে দাঁড়ান তিনি। তবে দাপুটে সিপিএম নেতা এসএস সাদির কাছে ভোটে হেরে যান মানিক।

ভোটের হারার পর মানিককে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি করে তৃণমূল সরকার। ২০২২ সালে এসএসদসি দুর্নীতি মামলায় ইডির হাতে গ্রেফতার হওয়ার পর ওই পদ তাঁকে সরিয়ে দেওয়া হয়। বসানো হয় গৌতম পালকে।