• facebook
  • twitter
Saturday, 21 September, 2024

এবার মাতৃরূপে হাজির রাজ্য পুলিশ

মেয়ের বাবার পাশাপাশি তাঁরা জননীও, পুলিশের বার্তা

পশ্চিমবঙ্গে প্রতিবছর পয়লা সেপ্টেম্বর দিনটি ‘পুলিশ দিবস’ হিসাবে পালিত হয়। রবিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পুলিশ দিবসের শুভেচ্ছা জানিয়েছেন। সেখানে সাধারণ মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশের এবং তাঁদের পরিবারের ত্যাগের কথাও উল্লেখ করেন মুখ্যমন্ত্রী। এর পরেই পশ্চিমবঙ্গ পুলিশের পক্ষ থেকে মুখ্যমন্ত্রীর পোস্টটি শেয়ার করা হয়। আর তার পরেই রাজ্য পুলিশের তরফে অন্য একটি আলাদা পোস্ট করা হয়েছে। সেখানেই পুলিশের পক্ষে লেখা হয়েছে, ‘গোটা পৃথিবীতেই পুলিশ মানে সাহসী পুরুষ ও মহিলার সমন্বয়। বড় হচ্ছে এমন মেয়ের শুধু বাবা নই, আমরা জননীও।’’ সেই পোস্টে এটাও লেখা হয়েছে যে, এই বার্তা পুলিশ এবং তাঁদের কন্যাদের নিয়ে স্লোগান লেখার সময়ে প্রতিবাদীদের সাহায্য করতে পারে।

প্রসঙ্গত, আরজি করের ঘটনার পরে পুলিশের প্রতি ক্ষোভে আন্দোলনকারীরা স্লোগান তুলেছিলেন, ‘পুলিশ তুমি চিন্তা করো, তোমার মেয়েও হচ্ছে বড়’। কলকাতা ছাড়িয়ে সেই স্লোগান ছড়িয়ে পড়েছিল জেলাতেও। সেটা বাড়তে থাকায় পুলিশের তরফেও পাল্টা প্রচার শুরু হয়। অনেকে সমাজমাধ্যমে পাল্টা পোস্টে লিখেছেন, ‘’পুলিশের মেয়ের চিন্তা ছাড়ো, সে লড়াই করেই হচ্ছে বড়।’ পুলিশকর্মী, সিভিক ভলান্টিয়াররা দ্রুত গতিতে সেই পোস্ট শেয়ার করতে থাকেন। কেউ কেউ এমনটাও লেখেন যে, ‘পুলিশের মেয়ের চিন্তা ছাড়ো, সে লড়াই করেই হচ্ছে বড়। হচ্ছে বড় ছেলেও তোমার, তার দায়ও কি পুলিশের একার?’ তবে নেটনাগরিকরাও জবাব দিতে দেরি করেননি।

পুলিশ বনাম প্রতিবাদীদের নেটের এই লড়াইয়ে এ বার নতুন মাত্রা যোগ করল নতুন পোস্ট। রাজ্য পুলিশের ‘মাতৃরূপেণ’ পোস্ট নিয়েও প্রতিক্রিয়া দিতে শুরু করেছেন অনেকে।