• facebook
  • twitter
Thursday, 26 September, 2024

এবার পুজোয় হোয়াটসঅ্যাপেই সব সমস্যার সমাধান করবে বিদ্যুৎ বিভাগ

৮৯০০৭৯৩৫০৩ এবং ৮৯০০৭৯৩৫০৪-এই দুটি কন্ট্রোল রুমের মাধ্যমে যে কোনও অভিযোগ জানানোর পাশাপাশি যে কোনও বিষয়ে জানতেও পারবেন গ্রাহকরা।

বিদ্যুৎ পরিষেবা নিয়ে গ্রাহকদের প্রশ্নের শেষ নেই। কখনও বিদ্যুৎ বিল আবার কখনও বিদ্যুৎ সংযোগ নিয়ে সাধারণ মানুষের প্রশ্নের তালিকা লম্বা। কখনও বিদ্যুৎ সংক্রান্ত সমস্যা নিয়েও গ্রাহকদের একাধিক অভিযোগ সামনে আসে। এবার পরিষেবায় গতি আনতে নয়া পদক্ষেপ করল পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ বন্টন সংস্থা। চালু হল হোয়াটসঅ্যাপ নম্বর। ৮৪৩৩৭১৯১২১-এই নম্বরে একটা মেসেজ করেই একাধিক বিষয়ে জানতে পারবেন গ্রাহকরা। ইতিমধ্যে হোয়াটসঅ্যাপের মাধ্যমে গ্রাহকদের একাধিক পরিষেবা দিয়ে থাকেন সিইএসসি। এবার সেই পথেই হাঁটছে ডব্লুবিএসইডিসিএল-ও।

কী কী পরিষেবা মিলতে চলেছে? জানা গিয়েছে, বিদ্যুৎ বিল সংক্রান্ত যাবতীয় তথ্য জানতে পারবেন গ্রাহকরা। বিল দেখার পাশাপাশি বিলের কপিও ডাউনলোড করা যাবে। মিলবে অনলাইনে বিল পেমেন্টের সুবিধা। ডাউনলোড করা যাবে পেমেন্টের রসিদ। এছাড়াও বিদ্যুৎ বাঁচানোর একাধিক পদ্ধতি জানা যাবে। নতুন কানেকশনের জন্য আবেদন করা যাবে। নতুন কানেকশন কোটেশনের সুবিধা থাকবে। থাকবে প্রিপেড রিচার্জের সুবিধা। এখানেই শেষ নয়, বিদ্যুতের লাইন কোথাও বিপজ্জনকভাবে ঝুলে থাকলেও সেই ছবি তুলেও হোয়াটসঅ্যাপেও পাঠানো যাবে।

সামনেই পুজো। পুজোয় পরিষেবা যাতে কোনওভাবে বিঘ্নিত না হয় তা নিশ্চিত করতে বৃহস্পতিবার কন্ট্রোল রুমের উদ্বোধন করেন মন্ত্রী অরূপ বিশ্বাস। এ বিষয়ে মন্ত্রী জানান, ‘পুজো উপলক্ষে জগদ্ধাত্রী পুজো পর্যন্ত সাত দিন ২৪ ঘণ্টাই এই কন্ট্রোল রুম খোলা থাকবে। এ বছর পুজোয় বিদ্যুতের চাহিদা আরও বাড়বে। আরও বেশি বিদ্যুৎ সংযোগ দিতে হবে। পুজোর সময় মোট ১,৫৯১টি অফিস খোলা থাকবে। এ বছর পুজোর সঙ্গে যুক্ত থাকবেন ৬ হাজার ৫২৭ জন আধিকারিক।’

একেই বৃষ্টিতে বেসামাল পরিস্থিতি, তার উপরে দুয়ারে পুজো। বিচ্ছিন্ন বিদ্যুৎ পরিষেবা দিতে আধিকারিক এবং সব বিভাগের কর্মীদের ছুটি বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান মন্ত্রী অরূপ বিশ্বাস। ইতিমধ্যেই দুটি কন্ট্রোল রুম নম্বর চালু করা হয়েছে। ৮৯০০৭৯৩৫০৩ এবং ৮৯০০৭৯৩৫০৪-এই দুটি কন্ট্রোল রুমের মাধ্যমে যে কোনও অভিযোগ জানানোর পাশাপাশি যে কোনও বিষয়ে জানতেও পারবেন গ্রাহকরা। পাশাপাশি সিইএসসির তরফেও দুটি কন্ট্রোল রুম নম্বর খোলা হয়েছে। দুটি নম্বর হল ৯৮৩১০৭৯৬৬৬ এবং ৯৮৩১০৮৩৭০০। এছাড়াও বিদ্যুৎ দপ্তরের তরফে সব রকমের সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে।