• facebook
  • twitter
Monday, 16 September, 2024

এবার একাদশের পাঠ্যসূচিতে স্বামীজির ভাষণ সংকলন

ছাত্রদের মধ্যে মূল্যবোধ, দেশপ্রেম এবং মানসিক দৃঢ়তা বৃদ্ধির জন্য বইগুলি স্কুলে পড়ানোর পরামর্শ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী।

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার স্বামীজির ভাষণের সংকলন একাদশের পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত হতে চলেছে। সম্প্রতি মুখ্যমন্ত্রীর অনুরোধে রাজ্যের শিক্ষা দফতর এই সিদ্ধান্ত নিয়েছে। শিক্ষা দফতরের নতুন সিদ্ধান্ত অনুযায়ী ‘বিবেকানন্দ: হিজ কল টু দ্য নেশন’ বইটি একাদশ শ্রেণির অবশ্যপাঠ্য হিসেবে গৃহীত হল। অনেকেই মন্তব্য করেছেন, স্বামীজির বইটি একাদশে পাঠ্য করা একটি ভালো সিদ্ধান্ত। এই শ্রেণিতে উচ্চ মাধ্যমিকের চাপ নেই।

প্রসঙ্গত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের র অনুরোধে অতি সম্প্রতি মধ্যশিক্ষা পর্ষদ নেতাজি সুভাষচন্দ্র বসুর ‘তরুণের স্বপ্ন’ বইটি দশম শ্রেণিতে অবশ্যপাঠ্য করেছে। এবার সংসদ স্বামীজির বইটিও অবশ্যপাঠ্য করল। যদিও বই দু’টি পরীক্ষার সিলেবাসে অন্তর্ভুক্ত করা হয়নি। ছাত্রদের মধ্যে মূল্যবোধ, দেশপ্রেম এবং মানসিক দৃঢ়তা বৃদ্ধির জন্য বইগুলি স্কুলে পড়ানোর পরামর্শ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী।

‘তরুণের স্বপ্ন’ স্কুলপাঠ্য করার জন্য মধ্যশিক্ষা পর্ষদের নির্দেশের পরে রাজ্যের অন্যতম বিরোধী দল, নেতাজির প্রতিষ্ঠিত ফরওয়ার্ড ব্লক মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে চিঠি দিয়েছিল। রাজ্য পুস্তক পর্ষদের তরফে বিনামূল্যে ছাত্রছাত্রীদের এই বই বিতরণ করা হবে বলে জানানো হয়েছে। বইগুলি স্কুলগুলির মাধ্যমেই বিতরণ করা হবে। তবে তরুণের স্বপ্ন দশম স্তরে পাঠ্য করায় মাধ্যমিকের চাপে তা পড়ুয়াদের কাছে কতটা গুরুত্ব পাবে, তা নিয়ে সংশয় থাকেই।