• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

মেট্রোরেল সম্প্রসারণে গাছ কাটা বিষয়ক মামলা খারিজ করল হাইকোর্ট

নিজস্ব সংবাদদাতা, ২০ জুন:  বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে ওঠে মেট্রোরেল সম্প্রসারণে গাছ কাটা বিষয়ক মামলা। জোকা-বিবাদীবাগ মেট্রোরেল প্রকল্পে গাছ কাটার বিরোধিতা করে দায়ের হওয়া মামলা খারিজ করে দিল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। এর আগে ময়দান এলাকায় গাছ কাটা নিয়ে মেট্রোর কাজে অন্তর্বর্তী স্থগিতাদেশ দিয়েছিল হাইকোর্ট। সেই মামলা বৃহস্পতিবার খারিজ করল

নিজস্ব সংবাদদাতা, ২০ জুন:  বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে ওঠে মেট্রোরেল সম্প্রসারণে গাছ কাটা বিষয়ক মামলা। জোকা-বিবাদীবাগ মেট্রোরেল প্রকল্পে গাছ কাটার বিরোধিতা করে দায়ের হওয়া মামলা খারিজ করে দিল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। এর আগে ময়দান এলাকায় গাছ কাটা নিয়ে মেট্রোর কাজে অন্তর্বর্তী স্থগিতাদেশ দিয়েছিল হাইকোর্ট। সেই মামলা বৃহস্পতিবার খারিজ করল প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। মোমিনপুর থেকে ধর্মতলা পর্যন্ত মেট্রোর কাজ চলবে। ময়দান এলাকায় গাছ কাটার জন্য কখনই মেট্রোর কাজ থমকে থাকবে না। জনস্বার্থ মামলা খারিজ করে স্পষ্ট জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট। হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ আরও জানিয়েছে,’রেল প্রশাসন অন্য জায়গায় যেখানে গাছ বসানোর উদ্যোগ নিয়েছে, সেখানে এই কাজ থামানোর কোনও মানে হয় না’।

অভিযোগ, মেট্রোরেল প্রকল্পে বহু বছরের পুরনো গাছ কেটে ফেলা হচ্ছে। বিশেষত কলকাতার ময়দান এলাকায় গাছ কাটার ফলে গোটা শহরের অপূরণীয় ক্ষতি হচ্ছে বলে দাবি করে দায়ের হয়েছিল মামলা। দাবি, এ পর্যন্ত ৭০০-র বেশি গাছ কাটা হয়েছে। যা অবিলম্বে বন্ধ করার দাবি জানিয়েছিল একটি বেসরকারি সংগঠন। সেই সময় হাইকোর্ট পর্যবেক্ষণে জানায়,’বিষয়টি নিয়ে কেন্দ্রীয় সরকারের মতামত জানার প্রয়োজনীয়তা রয়েছে’। এর আগে ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয়, ‘আপাতত মেট্রো রেলের কাজের জন্য ময়দান এলাকায় গাছ কাটা বন্ধ রাখা উচিত’। তবে এদিন প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ সেই মামলা খারিজ করে দিয়ে বলে, মোমিনপুর থেকে ধর্মতলা পর্যন্ত মেট্রোর কাজ চালিয়ে নিয়ে যাওয়া যাবে।