ফিরহাদ হাকিমের নিয়ে যাওয়া ত্রাণ বিলিতে বিশৃঙ্খলা মালদহে, চলে লুটপাট

রাজ্যের মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের নিয়ে যাওয়া বন্যার ত্রাণ লুট হয়ে গেল মালদহের মানিকচক ব্লকের ভুতনিচরে। সেখানে ত্রাণ বিতরণের সময় বিশৃঙ্খলা পরিস্থিতির সৃষ্টি হয়। দুর্গতদের মধ্যে ত্রাণ বিলি হওয়ার আগেই সেই ত্রাণ লুটপাটের ঘটনা ঘটে।

কলকাতার মেয়র তথা রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম বন্যা কবলিতদের জন্য ত্রাণ নিয়ে সেখানে যান। তবে অভিযোগ উঠেছে, ত্রাণ বিতরণের মাঝেই কয়েকজন লরিতে ওঠে এবং সেখান থেকে ত্রাণ সামগ্রী নিয়ে পালিয়ে যায়। যারা ত্রাণ বিতরণের দায়িত্বে ছিলেন, তারা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেও ব্যর্থ হন। এই ঘটনায় উত্তপ্ত হয়ে ওঠে গোটা এলাকা। শনিবার মালদহের বন্যা দুর্গত এলাকা পরিদর্শন করতে যান ফিরহাদ হাকিম। সেখানে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বার্তাও শোনান। গঙ্গার ভাঙনে বিধ্বস্ত মানিকচকের গোপালপুর অঞ্চলের বাসিন্দাদের জন্য ত্রাণ সামগ্রী নিয়ে যাওয়া হয়। সেখান থেকে কেন্দ্রীয় সরকারের উপর ক্ষোভ প্রকাশ করেন এবং জানান, তারা তাদের দায়িত্ব পালন করতে অক্ষম। বৃষ্টির কারণে গঙ্গার জলস্তর দ্রুত বেড়ে যাওয়ায় পরিস্থিতি আরও খারাপ হয়েছে।

ফিরহাদ হাকিম বলেন, মুখ্যমন্ত্রীর নির্দেশে তিনি ত্রাণ নিয়ে এসেছেন এবং বন্যা দুর্গতরা আরও সাহায্য পাবেন। তবে কেন্দ্রীয় সরকারের সহযোগিতা না থাকায় ভাঙন প্রতিরোধের কাজ বাধাগ্রস্ত হয়েছে। মুখ্যমন্ত্রীর পক্ষ থেকে বার্তায় জানানো হয়, রাজ্য সরকার সব ধরনের সহায়তা করবে এবং কোনও সমস্যা হলে তা জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে জানাতে বলা হয়।


তবে ত্রাণ বিতরণের শেষ পর্যায়ে বিশৃঙ্খলা সৃষ্টি হয়। প্রত্যক্ষদর্শীদের মতে, ভিড় হঠাৎ করে বেড়ে যায় এবং অনেকেই ত্রাণ না পেয়ে বিশৃঙ্খলা শুরু করেন। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছায় যে অনেকেই খালি হাতে ফিরে যেতে বাধ্য হন। এই ঘটনার পর প্রশাসনের তরফ থেকে এখনো কোনও আনুষ্ঠানিক বক্তব্য আসেনি।