• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

লোধা শবর বোর্ডের কাজ নিয়ে পর্যালোচনা বৈঠক করলেন জেলাশাসক

নিজস্ব সংবাদদাতা, পশ্চিম মেদিনীপুর: পশ্চিম মেদিনীপুর জেলার লোধা শবর জনজাতির উন্নয়নের জন্য গঠিত লোধা সবর বোর্ডের কাজ নিয়ে পর্যালোচনা বৈঠক করলেন পশ্চিম মেদিনীপুর জেলার জেলা শাসক খুরশেদ আলী কাদেরী। ওই বৈঠকে উপস্থিত ছিলেন বোর্ডের প্রতিনিধিগণ এবং অন্যান্য আধিকারিকবৃন্দ। লোধা শবর জনজাতির উন্নয়নে এই বোর্ডের মাধ্যমে ইতিমধ্যে ১কোটি ৭৩ লক্ষ টাকার বিভিন্ন উন্নয়নমূলক কাজ করা হয়েছে।

নিজস্ব সংবাদদাতা, পশ্চিম মেদিনীপুর: পশ্চিম মেদিনীপুর জেলার লোধা শবর জনজাতির উন্নয়নের জন্য গঠিত লোধা সবর বোর্ডের কাজ নিয়ে পর্যালোচনা বৈঠক করলেন পশ্চিম মেদিনীপুর জেলার জেলা শাসক খুরশেদ আলী কাদেরী। ওই বৈঠকে উপস্থিত ছিলেন বোর্ডের প্রতিনিধিগণ এবং অন্যান্য আধিকারিকবৃন্দ। লোধা শবর জনজাতির উন্নয়নে এই বোর্ডের মাধ্যমে ইতিমধ্যে ১কোটি ৭৩ লক্ষ টাকার বিভিন্ন উন্নয়নমূলক কাজ করা হয়েছে। আরও বেশ কিছু কাজের জন্য আর্থিক অনুমোদনের প্রস্তাব দ্রুত বিভাগে পাঠানো হবে বলে জানা গিয়েছে। জেলার লোধা শবর অধ্যুষিত এলাকাগুলিতে কি কি ধরনের উন্নয়নের কাজ আবশ্যক, সেব্যাপারে পর্যালোচনা করে একটি সামগ্রিক তথ্যভান্ডার তৈরির নির্দেশ দিয়েছেন জেলা শাসক। কাজের মানও সুনিশ্চিত করার নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার জেলাশাসক বিভিন্ন আদিবাসী সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করেন। জনজাতির বিভিন্ন উন্নয়ন সংক্রান্ত ইস্যু নিয়ে আলোচনা হয়। জেলা স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, পঞ্চায়েত স্তরে সুস্বাস্থ্য কেন্দ্রগুলিতে বিভিন্ন স্বাস্থ্য পরিষেবার ব্যাবস্থা হয়েছে। পাশাপশি হাসপাতালগুলিতে টেলি মেডিসিন, বিনামূল্যে রক্ত পরীক্ষা, সিকেল সেল আনেমিয়া, থ্যালাসেমিয়া পরীক্ষার ব্যবস্থা রয়েছে। আদিবাসী সম্প্রদায়ের মানুষজনকে এই পরিষেবার সম্পূর্ণ সুযোগ নেওয়ার অনুরোধ করা হয়েছে। বাল্য বিবাহ রুখতে জন সচেতনতার উপর গুরুত্ব দেওয়া হয়েছে। বিগত এক বছরে আদিবাসী সম্প্রদায়ের মানুষজনকে জমির পাট্টা দেওয়ার ক্ষেত্রে প্রভূত উন্নতি হয়েছে বলে ভূমিদপ্তর সূত্রে জানা গেছে। জাহের থান ও মাঝির থান তৈরির ব্যাপারে উপস্থিত আদিবাসী সম্প্রদায়ের প্রতিনিধিদের কাছ থেকে প্রস্তাব চাওয়া হয়েছে । জেলার আদিবাসী এলাকাগুলির আরও উন্নয়নের বিষয়গুলিকে বিশেষ গুরুত্ব দিয়ে আগামী দিনে নিয়মিতভাবে এই ধরনের বৈঠক আয়োজন করা হবে বলে প্রশাসনিক সূত্রে জানা গেছে।